বিকাল ০৪:২৫ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

ব্যাংকগুলোকে দীর্ঘমেয়াদি সঞ্চয় নিশ্চিত করতে হবে: গভর্নর

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

সঞ্চয় থেকে দীর্ঘ মেয়াদে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন,  সব তফসিলি ব্যাংককে দীর্ঘমেয়াদি সঞ্চয় নিশ্চিত করতে হবে।  সঞ্চয় বাড়ানোর জন্য গার্মেন্টস শ্রমিক ও প্রবাসী বাংলাদেশিদের পেনশন স্কিমের আওতায় আনার সম্ভাবনার রয়েছে। শনিবার সকালে রাজধানীর হোটেল রেডিসনে ‘ব্যাংকিং ইন বাংলাদেশ: দ্য লিপ ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারে তিনি এ সব কথা বলেন।

ড. আতিউর রহমান বলেন, ‘৫-৭ বছর মেয়াদি বিনিয়োগের জন্য ৩০০ মিলিয়ন ডলারের ফান্ড গঠন করা হয়েছে। এছাড়া, ২০০ মিলিয়ন ডলারের ফান্ড গঠন করার কাজ চলছে। বাংলাদেশ ব্যাংক ১ বিলিয়ন ডলারের বন্ড ইস্যু করবে। যা দিয়ে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করা হবে।

‘সম্পদ ও দায় ব্যবস্থাপনা’ ও ‘প্রযুক্তি ভূমিকা’ পৃথক দুটি বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেমিনারে অন্যদের মধ্যে এবিবি’র সভাপতি আলী রেজা ইফতেখার, সেমিনার প্রস্তুতি কমিটির সদস্য ড. মোহাম্মদ হায়দার আলী মিয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গভর্নর বলেন, পাঁচ বছরের সঞ্চয় দিয়ে ১০ বছরের বিনিয়োগে যেতে চাইলে তা হবে চ্যালেঞ্জিং এবং টেনশনের। এজন্যই ব্যাংকগুলো দীর্ঘমেয়াদে সঞ্চয় নিশ্চিত করে বড় বিনিয়োগের দিকে যেতে হবে। উড়াল সেতু, ব্রিজসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি প্রকল্পে বিনিয়োগ করা দরকার। দীর্ঘমেয়াদি বিনিয়োগকে সহজতর করার জন্য কেন্দ্রীয় ব্যাংক দীর্ঘমেয়াদে সঞ্চয় তৈরির জন্য কাজ করে যাচ্ছে বলে জানান তিনি। 

/এসআই/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।