বিকাল ০৪:৪০ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

সর্বোচ্চ মানের কম্প্রেসার কারখানা করছে ওয়ালটন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

সর্বোচ্চ মানের চ্যালেঞ্জ নিয়ে ফ্রিজের কম্প্রেসার তৈরির কারখানা করছে ওয়ালটন। বার্ষিক ৪০ লাখ কম্প্রেসার তৈরি হবে এ কারখানায়। যা থেকে বছরে ২৫ লাখ কম্প্রেসার রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আল্ট্রা হাইব্রিড কোয়ালিটির ওই কম্প্রেসার হবে সাধারণ কম্প্রেসারের তুলনায় অনেক বেশি কার্যকরী, টেকসই, নিখুঁত, বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব।

এদিকে গাজীপুরের চন্দ্রায় কারখানার অবকাঠামো উন্নয়নের কাজ প্রায় শেষের দিকে।  এরইমধ্যে গত অক্টোবর থেকে শুরু হয়েছে মেশিনারিজ ইনস্টলেশন। কমিশনিং শেষে আগামী বছরের মাঝামাঝিতে উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে ওয়ালটন কর্তৃপক্ষ।

ওয়ালটনের সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের নির্বাহী পরিচালক ও কম্প্রেসার প্রকল্প প্রধান প্রকৌশলী আশরাফুল আম্বিয়া জানান, বাংলাদেশে এটাই প্রথম ফ্রিজের কম্প্রেসার তৈরির উদ্যোগ। বর্তমানে এশিয়ার সর্বোচ্চমানের কম্প্রেসার ব্যবহৃত হচ্ছে ওয়ালটন ফ্রিজে। কিন্তু ওয়ালটন নিজেরা যে কম্প্রেসার তৈরি করতে যাচ্ছে তা হবে ওই কম্প্রেসারের চেয়েও অনেক বেশি কার্যকরী, টেকসই ও বিদ্যুৎ সাশ্রয়ী। ফলে এশিয়ার সর্বোচ্চমানের কম্প্রেসার তৈরি হবে বাংলাদেশে। শুধু তাই নয়, ওয়ালটন কম্প্রেসার হবে বর্তমান বিশ্বের লেটেস্ট প্রযুক্তির।

কোম্পানির অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জানান, তাদের কারখানায় বছরে তৈরি হবে ৪০ লাখ কম্প্রেসার। দেশীয় বাজারের ১৫ লাখের চাহিদা মিটিয়ে বাকি ২৫ লাখ রফতানির পরিকল্পনা রয়েছে। এরইমধ্যে কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠান ওয়ালটনের কম্প্রেসার নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। নতুন এই কম্প্রেসার ফ্যাক্টরিতে ৩ শতাধিক প্রকৌশলীসহ দুই হাজার লোকের কর্মসংস্থান হবে। তিনি আরও জানান, বর্তমানে কম্প্রেসারের ক্ষেত্রে ৮ বছরের ওয়ারেন্টি দিচ্ছে ওয়ালটন। নিজস্ব কারখানায় উৎপাদিত কম্প্রেসা ১০ বছর বা তারও বেশি ওয়ারেন্টি দেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।