দুপুর ০১:৪৮ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বাণিজ্য জোরদারে সৌদি আরব গেছেন শিল্পমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাংলাদেশের শিল্পখাতে সৌদি আরবের বিনিয়োগ বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারের বিষয়ে আলোচনা করতে সোমবার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সফরকালে শিল্পমন্ত্রী সৌদি আরবের বাণিজ্য ও শিল্পমন্ত্রী তাওফিক বিন ফজান আল রাবিয়াহ এর সঙ্গে বৈঠক করবেন।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল জলিল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে তিনি বিএসটিআই এবং সৌদি স্ট্যার্ন্ডাডস্, মেট্রোলজি অ্যান্ড কোয়ালিটি অর্গানাইজেশন (সাসো) এর মধ্যে সহযোগিতা জোরদার, রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার খালি জায়গায় যৌথ বিনিয়োগে শিল্প স্থাপন, ইউরিয়া সার কারখানার আধুনিকায়ন এবং এসএমইখাতের দক্ষতা বাড়াতে সৌদি আরবের উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান জানাবেন।

সৌদি সরকারের আমন্ত্রণে আয়োজিত এ সফরে শিল্পমন্ত্রী সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে বিসিআইসি’র সার আমদানির বিষয়ে আলোচনা করবেন। এ সময় সার ক্রয়ে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে সহজ শর্তে ঋণ সুবিধা প্রাপ্তির বিষয়েও আলোচনা হবে।

উল্লেখ্য, সৌদি সরকার ইতিমধ্যে সার কেনার জন্য সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) হতে বাংলাদেশকে সহজ শর্তে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদানের প্রস্তাব দিয়েছে।

এ ছাড়া, শিল্পমন্ত্রী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কর্মকর্তা এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা ও বাঙালি কমিউনিটির সঙ্গে পৃথকভাবে মতবিনিময় করবেন।

রাষ্ট্রীয় সফরসূচি শেষ করে তিনি পবিত্র ওমরাহ্ পালন করবেন। আগামী ১৪ নভেম্বর শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।