দুপুর ০২:০২ ; মঙ্গলবার ;  ২৮ জানুয়ারি, ২০২০  

ছোট্ট বন্ধুরা জানো তো?

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

আগামী ১৩ নভেম্বর বাংলা সাহিত্যের কিংবদন্তী, ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৮ তম জন্মদিন। সাহিত্য ও চলচ্চিত্রের মহান এই কারিগরের জন্মদিন উদযাপনে দেশের একমাত্র অনলাইন শিশুতোষ চ্যানেল, চ্যানেল আগামীর আয়োজনে আগামী ১৩ নভেম্বর ২০১৫ তারিখ সাগুফতা ক্যান্টিন এলাকা, ডি ও এইচ এস, মিরপুরেশিশু কিশোরদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সারাদিন ব্যাপী হুমায়ূন আহমেদ উৎসব।

উৎসবে যা থাকছেঃ

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতাঃ

শিশু কিশোরদের অংশগ্রহণে, তাদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে থাকছে, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা। অংশগ্রহনকারী নির্মাতাদের মধ্য থেকে ২১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে বিচারকমন্ডলীর মাধ্যমে নির্বাচিত সেরা ৩জন চলচ্চিত্র নির্মাতাকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট দেওয়া হবে। উল্লেখ্য যে বিচারক মন্ডলির দায়িত্বও পালন করবে দেশ ও দেশের বাইরের বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিশু নির্মাতারাই।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলী:

১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।

২। অংশগ্রহণকারী নির্মাতার বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।

৩। নির্মিত চলচ্চিত্র অবশ্যই শিশুতোষ হতে হবে।

৪। চলচ্চিত্রের ব্যাপ্তিকাল অবশ্যই অনুর্ধ্ ১০ মিনিট হতে হবে।

৫। নির্মিত চলচ্চিত্র ডিভিডি আকারে নিম্নোক্ত ঠিকানায় কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে কিংবা সরাসরি এসে জমা দিতে হবে।

৬। চলচ্চিত্রের ডিভিডির সঙ্গে আলাদা ডিভিডিতে নির্মাতার সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নাম্বার অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি (স্ক্যানড কপি), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং চলচ্চিত্রের সারমর্ম বাংলা ও ইংরেজীতে পাঠাতে হবে।

৭। একজন নির্মাতা সর্বোচ্চ একটি চলচ্চিত্র জমা দিতে পারবেন এবং পূর্বে কোনো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় পুরষ্কৃত কোনো চলচ্চিত্র জমা দেয়া যাবে না।

৮। ঢাকা জেলার বাহির থেকে অংশগ্রহনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে নির্বাচিত চলচ্চিত্র নির্মাতাদের একজন অভিভাবকসহ ঢাকায় আসা যাওয়ার জন্য যাতায়াত ভাতা প্রদান করা হবে। ঢাকায় তিন দিন অবস্থানের ব্যবস্থা প্রতিযোগীকেই করতে হবে।

৯। ডিভিডি পাঠানোর শেষ তারিখ ১০ই নভেম্বর, ২০১৫।

১০। ডিভিডি পাঠানোর ঠিকানা:

হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫
বিভাগ: স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা
চ্যানেল আগামী
হাউজ -১৩, ব্লক- ডি, মিরপুর ২, ঢাকা ১২১৬, বাংলাদেশ



আলোকচিত্র প্রতিযোগিতা:


অনুর্ধ ১৮ বছরের ছেলে মেয়েদের নিজ হাতে তোলা আলোকচিত্র নিয়ে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হইবে। অংশগ্রহণকারী ছেলে মেয়েদের তোলা আলোকচিত্র থেকে ৫০টি আলোকচিত্রকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। প্রদর্শিত আলোকচিত্রগুলো থেকে বিচারকদের রায়ে সেরা ৩জন আলোকচিত্রীকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট দেওয়া হবে।

আলোকচিত্র প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ

১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।

২। অংশগ্রহণকারী আলোকচিত্রীর বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।

৩। আলোকচিত্রের বিষয়ঃ প্রাকৃতিক দৃশ্য, শিক্ষা, শিশুশ্রম, শিশুদের জন্য কেমন আগামী চাই ছাড়াও শিশুতোষ যেকোন বিষয়ের উপর তোলা আলোকচিত্র পাঠানো যাবে।

৪। আলোকচিত্র মোবাইল ক্যামেরা, ডিজিটাল পয়েন্ট এন্ড শুট কিংবা ডিএসএলআরে তোলা যেতে পারে।

৫। আলোকচিত্র জেপিইজি, জেপিজি, পিএনজি প্রভৃতি প্রচলিত ফরম্যাটে ইমেইলে অ্যাটাচড ফাইল হিসেবে পাঠাতে হবে এবং ইমেইলের বিষয় হিসেবে "হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫, বিভাগঃ আলোকচিত্র প্রতিযোগিতা" উল্লেখ থাকতে হবে।

৬। আলোকচিত্রের সাথে আলোকচিত্রীর সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নাম্বার অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি(স্ক্যানড কপি), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং আলোকচিত্রের বর্ননা বাংলা ও ইংরেজীতে পাঠাতে হবে।

৭। একজন আলোকচিত্রী সর্বোচ্চ তিনটি আলোকচিত্র পাঠাতে পারবেন এবং পূর্বে কোনো আলোকচিত্র প্রতিযোগিতায় পুরষ্কৃত কোনো আলোকচিত্র জমা দেয়া যাবে না।

৮। ঢাকা জেলার বাহির থেকে অংশগ্রহনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে নির্বাচিত আলোকচিত্রীদের একজন অভিভাবকসহ ঢাকায় আসা যাওয়ার জন্য যাতায়াত ভাতা প্রদান করা হবে। ঢাকায় তিন দিন অবস্থানের ব্যবস্থা প্রতিযোগীকেই করতে হবে।

৯। ছবি পাঠানোর শেষ তারিখ ১০ই নভেম্বর, ২০১৫।

১০। ই মেইল: contest@channelagami.com




গল্প লেখা প্রতিযোগিতা:

কিশোর কিশোরীদের অংশগ্রহণে তাদের নিজের লেখা গল্প নিয়ে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী কিশোর কিশোরীদের পাঠানো গল্প থেকে বিচারকমন্ডলীর রায়ে সেরা তিনজনকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট দেওয়া হবে।

গল্প লেখা প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ

১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।

২। অংশগ্রহণকারী লেখকের বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।

৩। শিশুতোষ যেকোন বিষয়ের উপর লেখা পাঠানো যাবে।

৪। লেখা গল্প অবশ্যই ১৫০০ শব্দের মধ্যে হতে হবে।

৫। লেখা অবশ্যই পিডিএফ ফরম্যাটে ইমেইলে অ্যাটাচড ফাইল হিসেবে কিংবা কুরিয়ার যোগে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে। ইমেইলের বিষয় হিসেবে "হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫, বিভাগঃ গল্প লেখা প্রতিযোগিতা" উল্লেখ থাকতে হবে।

৬। লেখার সাথে লেখকের সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নাম্বার অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি (স্ক্যানড কপি), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি পাঠাতে হবে।

৭। একজন লেখক সর্বোচ্চ দুটি গল্প পাঠাতে পারবেন এবং পূর্বে কোনো ম্যাগাজিন, পত্রিকা, কিংবা বই আকারে প্রকাশিত কোনো লেখা জমা দেয়া যাবে না।

৯। লেখা পাঠানোর শেষ তারিখ ১০ই নভেম্বর, ২০১৫।

১০। ই মেইল: contest@channelagami.com
অথবা, কুরিয়ার পাঠানোর ঠিকানাঃ

হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫
বিভাগ: গল্প লেখা প্রতিযোগিতা
চ্যানেল আগামী

হাউজ -১৩, ব্লক- ডি, মিরপুর ২, ঢাকা ১২১৬, বাংলাদেশ



 

আরএফ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।