রাত ১০:০২ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

সীমান্তে তরুণদের মার্শাল আর্ট শেখাবে ভারত

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

সীমান্তবর্তী এলাকাতে তরুণদের মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছে ভারত। ‘আগ্রাসন ঠেকাতে’ বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান, মিয়ানমার ও চীন সীমান্তের কাছে বসবাসকারী তরুণদের এ প্রশিক্ষণ দেওয়া হবে। সম্প্রতি ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় এ কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় নেপাল ও ভুটান সীমান্তে মোতায়েন করা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ‘সশস্ত্র সীমা বল’, বাংলাদেশ ও পাকিস্তানের সীমান্তে মোতায়েন ‘বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)’ এবং চীন সীমান্তে মোতায়েন ‘ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ ফোর্সকে’ স্থানীয় তরুণদের মার্শাল আর্ট শেখায় উৎসাহিত করতে বলা হয়েছে। এ ছাড়া আধা সামরিক বাহিনীর প্রশিক্ষকদের দিয়ে সীমান্ত এলাকার যুবকদের শুটিং, বক্সিং ও ধনুক চালানোর প্রশিক্ষণ দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া অদূর ভবিষ্যতে ভারতের সীমানার ১০ কিলোমিটারের মধ্যে থাকা সব জনবসতিতে এ পরিকল্পনা বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নির্দেশনায় ভারতের ১০৬টি সীমান্ত এলাকাকে ৩৮১টি ব্লকে ভাগ করা হয়েছে। এর মধ্যে আসাম, অরুণাচল, বিহার, গুজরাট, হিমাচল, জম্মু ও কাশ্মীর, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, ত্রিপুরা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গের গ্রামগুলোকে ‘কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ’  হিসেবে উল্লেখ করা হয়। এসব এলাকার নাগরিক বিশেষ করে তরুণদের সীমান্তে আগ্রাসন মোকাবিলায় মার্শাল আর্টসহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সূত্র:  দ্য হিন্দু ।

/এআ ই /এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।