রাত ১০:৪৬ ; রবিবার ;  ০৫ এপ্রিল, ২০২০  

বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে ২.৯ শতাংশে দাঁড়াবে

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

এ বছর বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে ২.৯ শতাংশ হতে পারে বলে জানিয়েছে অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)। গত সেপ্টেম্বরে এই পূর্বাভাস ছিল ৩ শতাংশ। তবে আগামী বছরে তা ৩.৩ শতাংশে উন্নীত হতে পারে বলে সংস্থাটির প্রত্যাশা। সোমবার বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে।

চীনের শ্লথ অর্থনীতি এবং অন্য দেশগুলোয় এর প্রভাব নিয়ে ‘চরম উদ্বিগ্নতার মধ্যে’ বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির আগের পূর্বাভাস থেকে সরে এসেছে ওইসিডি।  সংস্থাটির অর্থনীতিবিদ ক্যাথরিন মান জানিয়েছেন, বিশ্ব অর্থনীতির শ্লথগতির বিষয়টি বৈশ্বিক উদ্বেগ ছড়াচ্ছে; যার ফলে তারা আগের পূর্বাভাস থেকে সরে আসতে বাধ্য হয়েছেন। তিনি জানান, পণ্য ব্যবসায়ে চীন হচ্ছে বিশ্বের বৃহত্তম বাজার। দেশটির অর্থনৈতিক শ্লথগতি যেহেতু এশিয়ার অন্যান্য দেশের অর্থনীতি ও পণ্য রফতানিকারকদের ওপর প্রভাব ফেলছে, তাই চীনকে পুরো বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি নিরূপণের মূল ভিত্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, গত নভেম্বরে ২০১৫ সাল বছরে তাদের ৩.৭ শতাংশ বিশ্ব প্রবৃদ্ধি পূর্বাভাস থেকে সরে আসে ওইসিডি। তবে সংস্থাটি জানায়, চীন যেভাবে তাদের অর্থনৈতিক পুনরুত্থানে কাজ করেছে, তাতে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির চাকা ঘুরে দাঁড়াবে।

/এসআই/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।