রাত ১০:৩৯ ; রবিবার ;  ০৫ এপ্রিল, ২০২০  

বাংলাদেশ থেকে বিমানের জ্বালানি নেবে নেপাল

প্রকাশিত:

সম্পাদিত:

বিজনেস ডেস্ক।।

ভারত থেকে সরবরাহ বন্ধ থাকায় জ্বালানি সংকটে ভুগছে নেপাল। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে বিমানের জ্বালানি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নেপাল।

দেশটির রাষ্ট্রায়ত্ত নেপাল অয়েল করপোরেশনের (এনওসি) রবিবার এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ থেকে জ্বালানি আমদানির জন্য বেসরকারি কোম্পানি ‘পেট্রোম্যাক্স নেপাল’-এর সঙ্গে একটি চুক্তিও সই করা হয়েছে। চুক্তি আওতায় কোম্পানিটি বাংলাদেশ থেকে দৈনিক চার লাখ লিটার বিমানের জ্বালানি নেবে।

উল্ল্যেখ, গত ছয় সপ্তাহের বেশি সময় ধরে নেপালের নতুন সংবিধান সংশোধনের দাবিতে ভারতের সঙ্গে সীমান্তের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য পথ বিক্ষোভকারীরা অবরোধ করে রাখায় দেশটিতে জ্বালানি সরবরাহ বন্ধ রয়েছে। নেপালের অভিযোগ, নতুন সংবিধান প্রশ্নে ভারত দেশটির ওপর অঘোষিত অবরোধ আরোপ করেছে।

এনওসির একজন মুখপাত্র জানান, ‘বিমানের জ্বালানি আমদানির জন্য পেট্রোম্যাক্স নেপালের সঙ্গে একটি চুক্তি সই করা হয়েছে। বাংলাদেশ থেকে আগামী তিন থেকে চারদিনের মধ্যে এই জ্বালানি আমদানি করা হবে।’

তিনি আরও জানান, গত সপ্তাহে চীনের সঙ্গে জ্বালানি সরবরাহ চুক্তি সই করা হয়। এরপর বাংলাদেশ থেকে জ্বালানি আমদানিতে গতকাল শনিবার ওই চুক্তি সই করায় নেপালে জ্বালানি সরবরাহে ভারতের একক অধিপত্য বন্ধ হবে। সূত্র: টাইম অব ইন্ডিয়া।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।