ভোর ০৭:১৩ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

সংলাপে বসার যোগ্যতা বিএনপির নেই: কাদের

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

জাতীয় সংলাপে বসার মতো যোগ্যতা বিএনপির নেই বলে মন্তব্য করেছেন যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সংলাপে বসার মতো পরিবেশ লাগে কিন্তু বিএনপি সেই পরিবেশ নষ্ট করেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘ডিআরইউর সদস্য লেখক সম্মাননা ২০১৫’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। 

ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপে বসতে চাইলে আপনাদের আগে শক্তি, সামর্থ্য ও সাহস আছে কিনা তা প্রমাণ করতে হবে। কারণ আন্দোলন ছাড়া বাংলাদেশে কোনও কিছু হয় না। তাই আপনারা যদি ১৯৬৯ কিংবা ১৯৯০ সালের মতো আন্দোলন তৈরি করতেন তাহলে সংলাপে বসার কথা ভাবতো সরকার। কিন্তু আপনারা সেই যোগ্যতা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন।’

তিনি বলেন, ‘সরকার পরিবর্তনের নতুন ফর্মুলা হাতে নিয়েছেন খালেদা জিয়া। তিনি শব্দবোমা ও ঢিল ছুড়ে সরকার পরিবর্তন করতে চাচ্ছেন। কিন্তু শব্দবোমা ও ঢিল ছুড়ে বাংলাদেশে সরকার পরিবর্তন সম্ভব নয়।’ বিদেশে থেকে ঢিল ছুড়ে বাংলাদেশকে পাকিস্তান ও আফগানিস্তান বানানোর ষড়যন্ত্র বন্ধ করতেও তিনি খালেদা জিয়ার প্রতি আহ্বান জানান।

রাজনৈতিকত নেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘জিহ্বা দিয়ে লাগাম ছাড়া কথা বলা বন্ধ করতে হবে। কারণ এর ফলে রাজনীতির পরিস্থিতি আরও বিপর্যয়ের দিকে যাবে।’

ডিআরইউ-এর সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তাজুল ইসলাম এমপি, সংগঠনটির সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, সহ-সভাপতি রফিকুল ইসলাম আজাদ প্রমুখ।

/এসএম/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।