সকাল ১১:২৩ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

রফতানি: ৪ মাসে প্রবৃদ্ধি ৫%, লক্ষ্যমাত্রার তুলনায় কম

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

প্রথম ৪ মাসে (জুলাই-অক্টোবর) রফতানি আয় আগের ২০১৪-১৫ অর্থবছরের একই সময়েরর তুলনায় বেড়েছে ৫ শতাংশ। তবে চলতি ২০১৫-১৬ অর্থবছরের নির্ধারিত লক্ষ্যমাত্রার তুলনায় এ আয় ৩ দশমিক ৭৩ শতাংশ কম।

রফতানি উন্নয়ন ব্যুরো ’র (ইপিবি) সর্বশেষ তথ্য অনুসারে, চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে রফতানি বাবদ আয় হয়েছে ১ হাজার ১৩ কোটি ডলার। যদিও লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫২ কোটি ডলার। আগের অর্থবছরের একই সময় আয় হয়েছিল ৯৫৬ কোটি ৫৬ লাখ ডলার।

সর্বশেষ অক্টোবরে এ আয় আগের বছরের একই মাসের তুলনায় বেড়েছে ২১ শতাংশের বেশি।

ইপিবি’র তথ্য অনুসারে, চলতি বছরের অক্টোবরে রফতানি হয়েছে ২৩৭ কোটি ১৫ লাখ ডলার। আগের বছরের এ মাসে রফতানি হয়েছিল ১৯৫ কোটি ৭৫ লাখ ডলার।

এদিকে, তৈরি পোশাক থেকেই এসেছে প্রথম ৪ মাসের রফতানি আয়ের ৮১ শতাংশ। আগের বছরের একই সময়েরর তুলনায় ৬ শতাংশ বেড়ে ৮২৩ কোটি ৮৩ লাখ ডলারে দাঁড়িয়েছে। গত বছরের একই সময় তা ছিল ৭৭৫ কোটি ২৬ লাখ ডলার।

তবে, রফতানি আয় আগের বছরের তুলনায় বাড়লেও এ আয় লক্ষ্যমাত্রার তুলনায় ৪ শতাংশ কম। তৈরি পোশাক থেকে এ সমরের জন্য লক্ষ্যমাত্রা ছিল ৮৫৯ কোটি ৭৯ লাখ ডলার।

অপরাপর বড় খাতের মধ্যে চিংড়ি, চামড়া ও চামড়াজাত পণ্য, ঘরোয়া বস্ত্র পণ্য এবং অন্যান্য খাত থেকে রফতারি আয় চলতি অর্থবছরের প্রথশ ৪ মাসে কমেছে।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।