দুপুর ০২:৫৬ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে ১৪%

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে সবগুলো মূল্য সূচক আগের সপ্তাহের তুলনায় কমেছে। আগের সপ্তাহের তুলনায় এ সময় টাকার অঙ্কে লেনদেন কমেছে ১৪ দশমিক ৩৬ শতাংশ।

এ ছাড়া, প্রায় আড়াই শত কোম্পানির শেয়ার দর কমেছে।ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬২ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস ৭ এবং ডিএস৩০ সূচক প্রায় ১৪ পয়েন্ট কমেছে।     

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ২৪৪টির, অপরিবর্তিত রয়েছে ১৪টির এবং ১টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে (১-৫ নভেম্বর) লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় কমেছে ২৫২ কোটি ২৮ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৫০৪ কোটি ৫৫ লাখ টাকা। আগের সপ্তাহে (২৫-২৯ অক্টোবর) লেনদেন হয়েছিল ১ হাজার ৭৫৬ কোটি ৮৩ লাখ টাকা।

এ সময় লেনদেনের ৮৩ দশমিক ১৭ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ১১ দশমিক ০৩ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল ১ দশমিক ০৫ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো ইফাদ অটোজ, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, কেডিএস অ্যাক্সেসরিজ, কাশেম ড্রাইসেলস, বেক্সিমকো ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি, বিএসআরএম, গ্রামীণফোন এবং তিতাস গ্যাস।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।