বিকাল ০৪:২৩ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

১৫-১৬ নভেম্বর বিডিএফ বৈঠক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

দীর্ঘ ছয় বছর পর চলতি বছরের ১৫ ও ১৬ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) বৈঠক। সরকারের পক্ষ থেকে এ বৈঠকের সব আয়োজন চূড়ান্ত করা হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মেজবাহউদ্দিন আহমেদকে প্রধান করে ২৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বিডিএফ বৈঠক আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে।

 বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) মূল লক্ষ্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে সম্পর্ক জোরদার করা। ২০১০ সালের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বিডিএফের সর্বশেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ইআরডি সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংকের পদ্মাসেতু প্রকল্প নিয়ে সৃষ্ট জটিলতায় কয়েক দফায় উদ্যোগ নিয়েও উচ্চ পর্যায়ের এ বৈঠক আয়োজন করা সম্ভব হয়নি। সম্প্রতি দূরত্ব কমে আসায় দাতারা বিডিএফ বৈঠকে অংশ নিতে সম্মতি দিয়েছে।

২০১১ সালে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে সরকারের সঙ্গে প্রধান উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংকের দূরত্ব সৃষ্টি হয়। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকসহ (আইডিবি) দাতাদের সঙ্গে সম্পর্কের টানাপড়েন দেখা দেয়। এসব কারণে সরকারের সঙ্গে উন্নয়ন সহযোগীদের সর্বোচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়নি। তাই এ বছর তাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বেশি জোর দেওয়া হবে।

এ ছাড়া, বৈঠকে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা উপস্থাপন করা হবে। এর ওপর ভিত্তি করে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে সম্মতি অর্জনের চেষ্টা করা হবে। পরিকল্পনা বাস্তবায়নে তাদের কাছে চাওয়া হবে খাতভিত্তিক অর্থ সহায়তার প্রতিশ্রুতি। এর বাইরে সরকারের দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা ভিশন-২০২১, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও দারিদ্র্য বিমোচনের বিষয় গুরুত্ব পাবে।

জানা গেছে, বৈঠকে ২০১৬-২০ সাল মেয়াদে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণ নিশ্চিত করতে চায় সরকার। এ ছাড়া, সরকারের নেওয়া বিভিন্ন পরিকল্পনার বিষয়ে তাদের পরামর্শ বা মতামত গ্রহণ করতে চায় সরকার।

/এসআই/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।