সকাল ০৯:২২ ; শুক্রবার ;  ১৭ আগস্ট, ২০১৮  

৯৭ বছরে ডিপ্লোমা!

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

পারিবারিক কাজে সহযোগিতা করার জন্য মাত্র ১৭ বছর বয়সে স্কুল ছাড়তে হয়েছিল

মার্গারেট থম বেকেমাক নামের এক মার্কিন নারীকে। নানা চড়াই-উত্তরাই পেরিয়ে জীবনের চলে গেছে ৭৯ বছর। আক্ষেপ ছিল অসম্পূর্ণ সেই স্কুল জীবন নিয়ে। এবার সেই পৌঢ়াকে সম্মানসূচক ডিপ্লোমা ডিগ্রি দিয়ে সম্মান জানিয়েছে তার ছেড়ে আসা স্কুল।

১৯৬৩ সালের কথা। যুক্তরাজ্যের মিশিগান অঙ্গরাজ্যের গ্র্যান্ড র‍্যাপিডসের ক্যাথলিক সেন্ট্রাল হাই স্কুলের শিক্ষার্থী ছিলেন মার্গারেট। সে সময়ই হঠাৎ একদিন তার মায়ের ধরা পড়ে ক্যান্সার। অসুস্থ মায়ের সেবা-শুশ্রূষা করার জন্য মাঝপথেই লেখাপড়া ছেড়ে দিতে হয় তাকে। কিন্তু পড়ালেখা শেষ না করতে পারার আক্ষেপটা এরপর পুরোটা জীবন বয়ে বেড়িয়েছেন তিনি। অবশ্য লেখাপড়া শেষ না করলেও সেনাবাহিনীর জন্য বিভিন্ন দাপ্তরিক কাজ করেছেন তিনি। পড়িয়েছেন প্রি-স্কুলের শিশুদেরও। তবু ডিপ্লোমা ডিগ্রিটা না পাওয়ার কষ্টটা কমেনি তার।

চলতি বছর গ্রীষ্মে মার্গারেটের পরিবারের সদস্যরা যোগাযোগ করে স্কুল কর্তৃপক্ষের কাছে পৌছে দেয় তার আফসোসের কথা। এরপর স্কুল কর্তৃপক্ষ মার্গারেটকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

গত ২৯ অক্টোবর ইয়র্কশায়ারে পরিবার ও বন্ধুদের সামনে ৯৭ বছর বয়সী মার্গারেটের হাতে তুলে দেওয়া হয় এই সম্মাননা। ডিগ্রি পেয়ে আনন্দে কেঁদে ফেলেন তিনি। আবেগ আপ্লুত মার্গারেট বলেন,‘আমি জানি না কীভাবে ধন্যবাদ দিয়ে আমার অনুভূতি প্রকাশ করব। আমি খুবই দুঃখিত, আমি একজন সাধারণ মানুষ।’

সূত্র:পিটিআই।

/এআই/এফএএন/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।