সকাল ১১:৩৫ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

বিলুপ্ত ছিটমহলবাসীদের ঋণ প্রদানে সার্কুলার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিলুপ্ত ছিটবাসীদের ঋণ দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বিকেলে জারি করা ‘বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি অনুসারে বাংলাদেশ ভূ-খণ্ডে অন্তর্ভুক্ত হওয়া ১১১টি ছিটমহল বাসিন্দাদের অনুকূলে কৃষি ঋণ বিতরণ’ শীর্ষক প্ এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। ইতোমধ্যেই নির্দেশনার কপি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশের অন্তর্ভুক্ত অধুনালুপ্ত ১১১টি ছিটমহলের বাসিন্দাদের অনুকূলে কৃষি জমির বিপরীতে কৃষি ঋণ দেওয়ার ক্ষেত্রে জমির মালিকানা সংক্রান্ত সমস্যা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জমির মালিকের ছবিসহ জমির মালিকানা বিষয়ে উপজেলা কর্মকর্তা, সাব রেজিস্ট্রারের প্রত্যয়নপত্রের বিপরীতে কৃষি ও পল্লী ঋণ নীতিমালা এবং কর্মসূচি অনুযায়ী কৃষিঋণ বিতরণ করা যাবে।

এ ছাড়া, জমির মালিকানা নিশ্চিত করা না গেলে নাগরিকত্ব সনদ যাচাইপূর্বক দুই বা ততোধিক কৃষকের অনুকূলে যৌথভাবে কৃষি কাজের জন্য বিশেষ গ্রুপ কৃষিঋণ (শস্য বন্ধকীকরণের বিপরীতে) বিতরণ করা যাবে।

বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের কল্যাণে যা যা দরকার, সব করার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৫ অক্টোবর কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় বিদ্যুৎ সেবা কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

এরপর গত ২৪ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান উত্তরাঞ্চলে সফরে গিয়ে বিলুপ্ত ছিটমহলবাসীদের সব ধরনের ব্যাংকিং সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।