রাত ১১:০৬ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

পয়লা জানুয়ারি থেকেই নতুন স্কেলে বেতন: অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

আগামী বছরের পয়লা জানুয়ারি থেকেই দেশের সব সরকারি কর্মকর্তা-কর্মচারী অষ্টম জাতীয় বেতন স্কেল অনুযায়ী বেতন পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অষ্টম পে-স্কেলের প্রজ্ঞাপন জারি হওয়ার আগে যে সব ক্যাডার সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পেয়েছেন, তাদের এ সুবিধা বহাল রাখা হবে। প্রজ্ঞাপন জারির আগে বাকি ক্যাডাররা সিলেকশন গ্রেড ও টাইম স্কেল নিয়ে নিতে পারেন। তবে প্রজ্ঞাপন জারির পর সব কিছু নতুন নিয়মে চলবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের কেন্দ্রীয় কমিটির সভাপতি এ কে এম এ হামিদের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, এবারের বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল থাকছে না। এটা একেবারে উঠিয়ে দেওয়া হচ্ছে। এটার আর প্রয়োজন পড়বে না। এজন্য কোনও প্রকার প্রভাব পড়বে না বলে আমি মনে করি।

বৈঠকে অর্থমন্ত্রীর কাছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের প্রতিনিধিদের পক্ষ থেকে ৮ দফা দাবি জানানো হয়। উত্থাপিত দাবিগুলোর মধ্যে রয়েছে- বেতন বৈষম্য দূর করতে সকল পদোন্নতির ক্ষেত্রে একই পদ্ধতিতে বেতন স্কেল পরিবর্তন করতে হবে। প্রাথমিক নিযুক্তিতে ২টি অতিরিক্ত বর্ধিত বেতন অথবা মূল বেতনের ১০ শতাংশ টেকনিক্যাল ভাতা প্রদান। সরকার নিয়ন্ত্রিক সকল বিদ্যুৎ কোম্পানিসহ বিভিন্ন সংস্থায় ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য সরকার কর্তৃক নির্ধারিত সমন্বিত একই বেতন স্কেল এবং পদোন্নতিসহ অন্যান্য সুবিধা প্রদান, পলিটেকনিক শিক্ষকসহ টিভিইটি শিক্ষকদের জন্য উৎসাহজনক পৃথক বেতন স্কেল, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষকদের অধিকতর গুরুত্ব দেওয়ার জন্য এসএসসি (ভোক) শিক্ষকসহ সকল বেসরকারি শিক্ষক-কর্মচারিদেরকে অষ্টম জাতীয় স্কেল অনুযায়ী বেতন-ভাতা প্রদান ইত্যাদি।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।