দুপুর ১২:১২ ; মঙ্গলবার ;  ২৮ জানুয়ারি, ২০২০  

ক্যারিয়ার নিয়ে কর্মশালা

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

ইয়াং প্রফেশনালস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়াইপ্যাব)-এর প্রথম ক্যারিয়ার ভিত্তিক ওয়ার্কশপ ক্যারিয়ার ম্যানিয়া (ভলিউম -১) অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৫ তলার অডিটোরিয়াম এ ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয় ৩০ শে অক্টোবর। এ সময়ের অন্যতম উদ্যমী ক্যারিয়ার ভিত্তিক বক্তা মিশা মেহজাবিন ও সৈয়দ আবুল হাসনাত রুবায়েত ওয়ার্কশপে বক্তব্য রাখেন। ভিন্ন দুটি সেশনে তারা বক্তব্য রাখেন যেখানে সৈয়দ আবুল হাসনাত রুবায়েত বক্তব্য দেন ‘The Art of Corporate Presentation and communication’ আর অন্যদিকে মিশা মেহজাবিন বক্তব্য রাখেন 'Personality Branding of a Corporate Leader' এর উপর।

বক্তা মিশা মেহজাবিন তার কর্মক্ষেত্রের বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেন এবং বলেন যে একজন তরুণ পেশাজীবীর জন্য ব্র্যান্ডিং কতটা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “যেহেতু আমরা প্রত্যেকে আলাদা  তাই আমরা প্রত্যেকেই অনন্য ব্র্যান্ড।  সেজন্য প্রত্যেকের নিজস্ব ব্র্যান্ড ইমেজ থাকতে হবে। কারন, বর্তমান বিশ্বে আপনি এখন সবসময় সবার নখদর্পণে সোশ্যাল মিডিয়ার কল্যাণে। তাই, আপনার সকল কর্মকাণ্ডই আপনার এবং আপনার প্রতিষ্ঠানের ব্র্যান্ডের উপর প্রভাব ফেলে এমনকি আপনার ফেসবুকের সামান্য স্ট্যাটাসও!” তিনি ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের প্রথমে নিজেকে ব্র্যান্ড হিসাবে এবং নিজের প্রতিষ্ঠানের ব্র্যান্ড ইমেজেরও  প্রবৃদ্ধি ঘটাতে বলেন।

সৈয়দ আবুল হাসনাত রুবায়েত তার সেশনে বলেন, “উদার মানসিকতা, সহজে অপরের মতামত মেনে নেবার ক্ষমতা, উপস্থাপনে শারীরিক ভঙ্গিমা, মুখ ও হাতের অঙ্গভঙ্গি ইত্যাদি একজন কর্মজীবীর কর্ম জগতে উপস্থাপন ও যোগাযোগের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেন, “বিশেষ বিশেষ গুনাবলি অর্জনের জন্য প্রয়োজন কোন না কোন ব্যক্তিকে আদর্শ মেনে নেয়া। তাহলে, সেই অনুযায়ী নিজেকে তৈরি করা যায়।” তিনি মনে করেন, উপযুক্ত উপস্থাপন এবং যোগাযোগের ক্ষমতা – একজন সকল কর্মজীবীর মূল চাবি।

প্রায় ৩৫ জন এতে অংশগ্রহণ করেন, যেখানে বেশির ভাগ অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ঈয়াং প্রফেশনালস এবং কিছু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী।

 

আরএফ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।