বিকাল ০৫:২৩ ; মঙ্গলবার ;  ২০ নভেম্বর, ২০১৮  

শরীরে ক্যানসার নিয়েই গাইলেন সুমন

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

১০-১২ দিন আগে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে কেমোথেরাপি নিয়েছেন। তার ওপর বাম পায়ের বুড়ো আঙ্গুলের নখ ভেঙ্গে ৮ ঘণ্টার মধ্যে ভয়ঙ্কর সংক্রামণ! তাই একটা ছোট সার্জারিও করতে হয়েছে। সঙ্গে ছিল কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু এমন অবস্থায় সাবলীলভাবে গাইলেন অর্থহীন ব্যান্ডের সুমন। বলা যায়, মিলনায়তন কাঁপিয়ে দিয়েছেন।

গত ২৯ অক্টোবর হাতে ক্রাচ নিয়েই এই অবস্থাতেই সিডনিতে কনসার্ট করতে গিয়েছিলেন এ গায়ক। বলেছিলেন, কাঁপিয়ে দিতে চান। ঠিক এমনটাই হয়েছে ১ নভেম্বর সিডনিতে আয়োজিত এ কনসার্টে।

সুমন এক ফেসবুক বার্তায় সেরকমই জানালেন। লেখেন, ‘আমার পরিবেশনার শেষ গানটা করে স্টেজ থেকে নামছিলাম; হঠাৎ দর্শকদের কাছ থেকে চিৎকার পুরো অডিটোরিয়াম ছাপিয়ে আমাদের কানে আসতে থাকল- ওয়ান মোর, ওয়ান মোর। তারা তখন একদমই চাচ্ছিল না, আমরা নেমে যাই! এই ধরনের কথা দর্শকদের কাছ থেকে শুনে আমি অভ্যস্ত। হঠাৎ উপলব্ধি করলাম, আমি তো এখন বাংলাদেশের কোনও কনসার্টে আসিনি। আছি অস্ট্রেলিয়ার সিডনির একটি অডিটোরিয়ামের অনেক দর্শকের সামনে। তারা তো আমাদেরকে চাইলেই দেখতে অথবা গান শুনতে পারে না।’

দর্শকের কথা রেখেছেনও তিনি। বললেন, ‘আমি বেশ অসুস্থ ছিলাম। কিন্তু হঠাৎ এই চিৎকার শোনার পর শরীরে যেন ইলেকট্রিক শক খেলে গেল! কী হলো, জানি না। শুভর (ডি রকস্টার) নতুন কেনা অ্যাক্যুস্টিক গিটারটা হাতে তুলে নিলাম। ওয়ারফেইজে থাকাকালীন আমার গাওয়া ‘প্রতিচ্ছবি’ গানটা দিয়ে শুরু করলাম এবং শেষ করলাম ‘এপিটাফ’ দিয়ে। স্টেজ থেকে নামার সময় চোখ ভিজে উঠছিল বারবার।’

কনসার্ট থেকে নামার পর ভেন্যুতে ১৫ মিনিট ছিলেন সুমন। এর মাঝে অনেকেই এসে শুভকামনা জানিয়েছে। তার রোগমুক্তির জন্য তার পাশে থাকার কথা বলেছে। সুমন বললেন, ‘বিদেশ-বিভূঁইয়ে পরে থাকা এত মানুষের এত ভালবাসা পেয়ে কীভাবে রিঅ্যাক্ট করব বুঝতে পারছিলাম না।’

কনসার্টটিতে আরও গেয়েছেন, কণা, ফুয়াদ ও শুভ। সিডনির সাইলেন্স থিয়েটারে ‘লিসেন ফর’-এর ব্যানারে আয়োজন করা হয়েছিল ‘বাংলাদেশ নাইট ২০১৫’ নামের এ কনর্সাট।এদিকে নভেম্বরের ১০ তারিখে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে আবার যাবেন তিনি। সেখানে আরও একবার পরীক্ষা করা হবে। প্রয়োজনে আরও একটি কেমোথেরাপি দেবেন চিকিৎসকরা। তারপর পায়ের অবস্থা বুঝে ১৪ নভেম্বর অস্ত্রোপচার হবে তার। 

২০০৯ সালে সুমনের মেরুদণ্ডে ক্যানসার হয়েছিল। এরপর মস্তিষ্ক, পাকস্থলী ও কিডনিতে ক্যানসার হয়। মস্তিষ্ক ও পাকস্থলীতে বেশ ভয়াবহভাবে এটা ছড়িয়ে পড়েছিল। সর্বশেষ গত বছরের ১০ সেপ্টেম্বর ক্যানসারের জন্য অস্ত্রোপচারের টেবিলে যেতে হয়েছিল তাকে।

ছবি: তাহসিন রহমান

/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।