রাত ০৯:৫৮ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

কানের পেছনে ফুসকুড়ি উঠছে?

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

মুখের ত্বকের মতো কানের পেছনের অংশ সবসময় ঠিকভাবে পরিষ্কার করা হয় না। এ অপরিচ্ছন্নতা থেকে ফুসকুড়ি বা ব্রণ জন্ম নেয়। কানের পেছনে লুকিয়ে থাকা গোটা গোটা এ ব্রণ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। জেনে নিন কানের পেছনের ব্রণ থেকে মুক্তির উপায়।

পরিষ্কার একটি কাপড় গরম পানিতে চুবিয়ে ব্রণের উপর ঘষুন। এতে ব্রণের ছিদ্র বড় হয়ে ময়লা বের হয়ে আসবে। ময়লা বের হয়ে গেলে ধীরে ধীরে শুকিয়ে যাবে ব্রণ।

ডিমের সাদা অংশ ব্রণ বা ফুসকুড়ির উপর লাগান। ২০ মিনিট পর জায়গাটি ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অতিরিক্ত তৈলাক্ত ত্বকে এ সমস্যা বেশি দেখা দেয়। কানের পেছনের অংশে লেবুর রস লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ততা কমবে ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে।

অনেক সময় চুল অপরিষ্কার রাখলেও এ সমস্যা হয়। নিয়মিত চুল পরিষ্কার করুন। খুশকি থাকলে আন্টি-ড্যানড্রাফট শ্যাম্পু ব্যবহার করুন।

নখ দিয়ে ফুসকুড়ি খুঁটবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

 

ত্বকে মড়া চামড়া জমে এ ধরনের ফুসকুড়ি দেখা দিতে পারে। তরল দুধ নিয়ে ব্রণের উপর আলতো করে লাগান। কিছুক্ষণ পর ঘষে পরিষ্কার করে নিন। এতে মরা চামড়া দূর হবে।

 

তথ্য: বোল্ডস্কাই
ছবি: সংগ্রহ

/এনএ/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।