রাত ০৮:২৩ ; শুক্রবার ;  ২০ জুলাই, ২০১৮  

যৌন নির্যাতনের মামলায় আদালতে রোমান পলনস্কি

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের অনুরোধে পোল্যান্ডের এক আদালতে হাজিরা দিতে হচ্ছে ফ্রেঞ্চ-পোলিশ চলচ্চিত্র নির্মাতা রোমান পলনস্কিকে। শুক্রবার ১৯৭৭ সালের এক যৌন নির্যাতনের মামলার শুনানি অনুষ্ঠিত হবে পোলিশ আদালতে। 

অস্কার বিজয়ী এই নির্মাতা ১৯৭৭ সালে লস এঞ্জেলসে এক ফটো শুটের সময় মাদক ব্যবহার করে ১৩ বছরের এক কিশোরীর সঙ্গে অবৈধ যৌন সংসর্গে লিপ্ত হন। এই মামলায় ৯০ দিন অন্তঃরীন থাকার আদেশ থাকলেও ৪২ দিন কারাবাস করে ফ্রান্সে পালিয়ে যান তিনি।

ফ্রান্সে জন্মগ্রহণ করার ফলে দ্বৈত জাতীয়তা ধারণ করেন ৮২ বছর বয়সী এই প্রতিভাবান নির্মাতা। ফ্রান্সের প্রচলিত আইনে নিজ নাগরিকদের বহিঃসমর্পণের কোন নিয়ম নেই। ফলে পোলিশ কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রকে এই বিষয়ে হস্তক্ষেপ করতে অনুরোধ জানায়।

পোল্যান্ডের নবনির্বাচিত ল অ্যান্ড জাস্টিস পার্টির নেতা জারোসল কাইজিনস্কি এক বিবৃতিতে বলেন, ‘এ প্রসঙ্গে অনেকেই খোলাখুলি আলোচনা করছে, অনেকেই দাবি করছে যেহেতু তিনি একজন অসামান্য প্রতিভাধর বিশ্বখ্যাত চলচ্চিত্র নির্মাতা, ফলে তাকে বিচারের আওতায় আনা উচিৎ হবে না। আমরা এ ধরনের মনোভাবকে পুরোপুরি খারিজ করতে চাই’।

উল্লেখ্য, এই মামলায় এ বছর ফেব্রুয়ারি মাসেও একবার আদালতে হাজিরা দিয়েছেন পলনস্কি। সূত্র: গার্ডিয়ান।

/ইউআর/এফএএন/   

 

 

 

  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।