দুপুর ০১:৩২ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

সপ্তাহ ব্যবধানে ডিএসইতে ৩১% লেনদেন বেড়েছে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ডিএসইতে গত সপ্তাহে সবগুলো মূল্য সূচকের পতন ঘটেছে। পাশাপাশি কমেছে দুই শতাধিক কোম্পানির শেয়ার দর।

তবে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৩০ দশমিক ৯১ শতাংশ। ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।

উল্লেখ্য, সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ কার্যদিবস। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ কার্যদিবস।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮৩ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস ২০ এবং ডিএস৩০ সূচক প্রায় ৩৫ পয়েন্ট কমেছে।     

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ২১২টির, অপরিবর্তিত রয়েছে ২৩টির এবং ১টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে (২৫-২৯ অক্টোবর) লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৪১৪ কোটি ৮০ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৭৫৬ কোটি ৮৩ লাখ টাকা। আগের সপ্তাহে (১৮-২২ অক্টোবর) লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪২ কোটি ৩ লাখ টাকা।

এ সময় লেনদেনের ৮৪ দশমিক ১৬ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৬ দশমিক ৫২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ৮ দশমিক ২৮ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল ১ দশমিক ০৪ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, কেডিএস অ্যাক্সেসরিজ, সিভিও পেট্রোলিয়াম, ইফাদ অটোজ, ইউনাইটেড এয়ারওয়েজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, আমান ফিড, খুলনা পাওয়ার কোম্পানি, এবং স্কয়ার ফার্মা।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।