রাত ০৫:৪০ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

একনেকে পায়রা গভীর সমুদ্রবন্দরসহ ৮ প্রকল্প অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পেয়েছে পায়রা গভীর সমুদ্রবন্দরসহ আট প্রকল্প। এ প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৬ হাজার ৩৮৭ কোটি ৫৮ লাখ টাকা।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে  প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এ সব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, বৈঠকে পায়রা গভীর সমুদ্রবন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে অবকাঠামো উন্নয়নে ব্যয় ১ হাজার ১২৮ কোটি ৪৩ লাখ, মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মচারীদের জন্য ৬০৮টি ফ্লাট নির্মাণ ব্যয় ৪৫৮ কোটি ৬২ লাখ, বুয়েটে শিপ মডেল টেস্টিং সেন্টার স্থাপন ব্যয় ৪৮ কোটি ৮৪ লাখ, মাধ্যমিক শিক্ষাখাত প্রকল্পে ব্যয় হবে ৩ হাজার ৮২৬ কোটি ৯২ লাখ টাকা।

অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে- চট্টগ্রাম ও খুলনায় বিএসটিআইর আঞ্চলিক অফিস স্থাপন এবং আধুনিকীকরণ প্রকল্প, যার ব্যয় হবে ১৮২ কোটি ৩৩ লাখ টাকা। এ ছাড়া, বৃহত্তর পাবনা ও বগুড়া জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৪৬৮ কোটি ৯ লাখ টাকা, ডাল ও তেল বীজ উৎপাদনের মাধ্যমে টেকসই পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে ১৬৮ কোটি ৪৭ লাখ টাকা ও পরিকল্পনা কমিশনের কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণে ১০৫ কোটি ৮৮ লাখ টাকা।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।