সন্ধ্যা ০৬:১১ ; মঙ্গলবার ;  ২০ নভেম্বর, ২০১৮  

তিন দেশে লড়ছে 'জালালের গল্প'

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।
তিনটি গুরুত্বপূর্ণ উৎসবে লড়ছে আবু শাহেদ ইমন পরিচালিত ছবি 'জালালের গল্প'। গত ২৬ অক্টোবর থেকে শুরু হওয়া যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এশিয়ান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে আলোচিত ছবিটি।

এদিকে ২ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত কম্বোডিয়ার ফিনোম পেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘জালালের গল্প’। পাশাপাশি নভেম্বরের ১২ থেকে ২২ পর্যন্ত ৮ম যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এশিয়ান আমেরিকান চলচ্চিত্র উৎসবেও অংশ নিচ্ছে এটি। এই উৎসবে পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ন চলচ্চিত্র নিয়ে সরাসরি দর্শকের সঙ্গে পরিচালকদের প্রশ্ন-উত্তরের মাধ্যমে নতুন ছবি নিয়ে আলোচনা হয়।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে এশিয়ান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা বিভাগে ‌'জালালের গল্প'র প্রতিদ্বন্দ্বী আগামী বছর অস্কারে মনোনয়ন পাওয়া আরও তেরোটি এশিয়া মহাদেশের চলচ্চিত্র। এগুলো হলো ভারতের ‘কোর্ট’, জাপানের ‘১০০ ইয়েন লাভ’ , কিরিকিস্তানের ‘ হেভেনলি নোম্যাডিক’, থাইল্যান্ডের ‘হাউ টু উইন এট চেকার্স’, ভিয়েতনামের ‘জ্যাকপট’, তুর্কির ‘সিভাস’, জর্জিয়ার ‘মইরা’, নেপালের ‘তালাকযুং ভার্সেস তুলকি’, আফগানিস্তানের ‘ইউটোপিয়া, লেবাননের ‘ভয়েড’, প্যালেস্টাইনের ‘দি ওয়ান্টেড ১৮’, কম্বোডিয়ার ‘দি লাস্ট রিল’, ইরাকের ‘মেমোরিস অন্য স্টোন’, রাশিয়ার 'আনসল্ভড লাভ’ ও চায়নার ’১২ সিটিজেনস’ ছবিগুলো। 

এছাড়াও দক্ষিণ কোরিয়ার ছবি ’দি শেমলেস’ ও তাইওয়ানের ছবি ‘দি এসাসিন’ উৎসবের উদ্বোধনী ও সমাপন চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে। আগামী ২ নভেম্বর পর্যন্ত চলবে উৎসব। 'জালালের গল্প' আগামী ৩০ অক্টোবর এবং ৩১ অক্টোবর ২০১৫ "আইপিক ওয়েস্টউড থিয়েটারে” প্রদর্শিত হবে।

কম্বোডিয়ার ফিনোম পেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবছর প্রায় ৩০০ নির্মাতার ছবি থেকে ৭০টির মত চলচ্চিত্র বিভিন্ন বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। এরমধ্যে মাত্র ১৩টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। অত্যন্ত আনন্দের ব্যাপার জালালের গল্পের পাশাপাশি বাংলাদেশ থেকে রূবাইয়্যাত হোসেনের ২য় চলচ্চিত্র ‘ আন্ডার কন্সট্রাকশন’ ছবিটিও উৎসবে দেখানো হবে।

আর যুক্তরাষ্ট্রের অষ্টম ফিলাডেলফিয়া এশিয়ান আমেরিকান চলচ্চিত্র উৎসবে 'জালালের গল্প’ অংশ নিচ্ছে। এই উৎসবে পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নিয়ে সরাসরি দর্শকের সঙ্গে পরিচালকদের প্রশ্ন-উত্তরের মাধ্যমে নতুন ছবি নিয়ে আলোচনা হয়। সিনেমা প্রেমিক দর্শক হিসেবে ইতোমধ্যেই এই উৎসবের বিশেষ সুনাম ছড়িয়ে পড়েছে। এ উৎসবে যোগ দিতে ‘জালালের গল্পের’ পরিচালককে আমন্ত্রণ জানানো হয়েছে। এ উৎসবে আগামী ১৫ নভম্বরের ছবিটি প্রদর্শনীর দিন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়াতে আবু শাহেদ ইমন উপস্থিত থাকবেন।

/এম/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।