রাত ০৪:০১ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

কাঙ্ক্ষিত রাজস্ব আদায় না হওয়া অশুভ সংকেত: অর্থমন্ত্রী

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৩ মাসে (জুলাই- সেপ্টেম্বর) নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাজস্ব আদায়ে এত ঘাটতি তার (অর্থমন্ত্রীর) সময়ে এর আগে কখনোই হয়নি বলে এর ব্যাখ্যা চাইতে জরুরিভাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানকে ডেকে পাঠানোর সিদ্ধান্তও নিয়েছেন অর্থমন্ত্রী মুহিত।

মঙ্গলবার সচিবালয়ে রাশিয়ান ফেডারেশন ন্যাশনাল নিউক্লিয়ার করপোরেশন রোসাটোমের উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ এন স্পাসকি সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ অসন্তোষ প্রকাশ করেন। এ সময় ঢাকায় নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত নিকোলাভ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় না হওয়াটা এক ধরনের অশুভ সংকেত (ব্যাড সিগনাল)। আমি আনহ্যাপি।

তিনি বলেন, লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় না হওয়ার কারণ আমার জানা নাই। তবে রাজস্ব প্রশাসনে পরিবর্তনে কর্মকর্তাদের কারও কারও মধ্যে অসন্তোষ থাকতে পারে। আমলাদের মধ্যে এক ধরনের গ্রুপিং-ট্রুপিংও (দলাদলি) থাকে।

মুহিত বলেন, প্রশাসনে পরিবর্তন হলে কেউ কেউ অসন্তুষ্ট হয়। আগে রাজস্ব বোর্ড যেভাবে চলতো এখন হয়তো সেভাবে চলছে না। তবে আমি চেয়ারম্যানকে এসব ছোট-খাট বিরোধ মিটিয়ে ফেলতে বলেছি এবং রাজস্ব আদায়ের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছি।

উল্লেখ্য, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৬ হাজার ৭০৮ কোটি টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩০ হাজার ৯১০ কোটি টাকা। অর্থাৎ তিনমাসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৮ কোটির টাকা।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।