ভোর ০৭:১২ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

ভারতকে বুলেট ট্রেন নির্মাণে জাপানের ঋণ প্রস্তাব

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

ভারতকে প্রথম বুলেট ট্রেন নির্মাণে সহজ শর্তে ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছে জাপান। এই ঋণের সুদের হার ১ শতাংশের কম। মূলত আঞ্চলিক অবকাঠামো খাতে চীনের সঙ্গে প্রতিযোগিতায় পাল্লা দিতে এ ঋণ সুবিধা দিতে চাইছে জাপান।

ভারত রেলওয়ে বোর্ড জানিয়েছে, ১ শতাংশ সুদে ১৫ হাজার কোটি ডলারের ঋণ প্রস্তাব দিয়েছে জাপান। গুজরাট রাজ্যের বাণিজ্যিক রাজধানী আহমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত ৫০৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। এ পথে বুলেট ট্রেন নির্মাণে সম্ভাব্যতা যাচাই করেছে জাপান।  

এ প্রকল্প বাস্তবায়নে নির্মাণ ও নির্মাণসামগ্রী সরবরাহের দরপত্র আহ্বান করতে যাচ্ছে ভারত। এর সম্ভাব্যতা যাচাইয়ে নেতৃত্ব দেবে জাপানের আন্তর্জাতিক কো-অপারেশন এজেন্সি। প্রকল্পটি বাস্তবায়িত হলে মুম্বাই থেকে আহমেদাবাদ যেতে সময় দুই ঘণ্টা কমে পাঁচ ঘণ্টায় নেমে আসবে।

ইতিমধ্যে দিল্লি থেকে মুম্বাই পর্যন্ত এক হাজার দুই কিলোমিটার দীর্ঘ দ্রুতগতির ট্রেন প্রকল্প বাস্তবায়নে গত মাসে চীনের সঙ্গে চুক্তি সইয়ের বিষয়টি অনুমোদন দিয়েছে ভারত সরকার। তবে এক্ষেত্রে কোনো ধরনের ঋণ প্রস্তাব দেয়নি চীন।

ভারত রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান একে মিত্তাল বলেন, বিভিন্ন দেশ দ্রুতগতির রেল নির্মাণ প্রযুক্তির  প্রস্তাব দিয়েছে। একমাত্র জাপানই প্রযুক্তি ও তহবিল উভয়ই দেওয়ার প্রস্তাব দিয়েছে।

উল্লেখ্য, দিল্লি, মুম্বাই ও কলকাতাকে দ্রুতগতির রেল সেবার আওতায় আনতে দুই প্রকল্পের মাধ্যমে ১০ হাজার কিলোমিটার রেলপথ স্থাপনের উদ্যোগ নিয়েছে ভারত।সূত্র: ইকোনমিকস টাইমস।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।