রাত ০৩:৫৪ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বাংলাদেশের দুর্বলতা চার ক্ষেত্রে: এপিজি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

চারটি ক্ষেত্রে বাংলাদেশের দুর্বলতা সনাক্ত করেছে সফররত এশিয়া-প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজি)। এগুলো হলো- সরকারি কেনাকাটায় দুর্বলতা, সোনা চোরাচালান প্রতিরোধ, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর দুর্বলতা এবং মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংক্রান্ত বিষয় তদন্তে দুর্নীতি দমন কমিশনের শিথিলতা।

বুধবার রাজধানীর হেয়ার রোডস্থ অর্থমন্ত্রীর সরকারি বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানায় এপিজি প্রতিনিধিদল।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানান, সরকারি কেনাকাটায় অনিয়ম রোধে বিদ্যমান আইন সংশোধন করা হবে।

মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংক্রান্ত বিষয় তদন্তে দুদকের কার্যক্রম আগের তুলনায় কমে গেছে, এপিজি এমন অভিযোগ করেছে বলে জানান অর্থমন্ত্রী।

সরকারি কেনাকাটায় দুর্বলতা আছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, সোনা চোরাচালান প্রতিরোধে তেমন জোর দেওয়া হয়নি। এটি নিয়ে তেমন কোনও কাজও হয়নি। বাংলাদেশ সোনা চোরাচালানের আন্তর্জাতিক রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এখান থেকে সোনা ভারত ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে পাঁচার হয়ে যায় বলে জানান অর্থমন্ত্রী। আগামীতে এ বিষয়ে জোর দেওয়া হবে বলেও জানান তিনি।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সমস্যার কথা এপিজি জানে বলে জানান অর্থমন্ত্রী। ব্যাংকগুলোর দুর্বলতা কাটিয়ে উঠতে একটি পরিকল্পনা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। তার মতামত পাওয়া গেলে দুই মাসের মধ্যে পদক্ষেপ নেওয়া হবে।

সকাল সোয়া ৯টায় শুরু হওয়া এ বৈঠক দুই ঘণ্টারও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয়। বৈঠক শেষ করেই অর্থমন্ত্রী পূর্বনির্ধারিত কর্মসূচিতে অংশগ্রহণের উদ্দেশ্যে তার নির্বাচনী এলাকা সিলেটে চলে যান।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।