বিকাল ০৫:৫৬ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

ব্যাঙ নয় মানুষ!

প্রকাশিত:

নাঈম রায়হান ভূঁইয়া।।

কাগজ বা কাপড় বাদ দিয়ে মানুষের শরীরকেই ক্যানভাস বানিয়ে তাতে রং মেখে খেলার নাম বডিপেইন্টিং। শরীরে রং মেখে কত যে ধাঁধা বানানো যায় তার ইয়ত্তা নেই। বছর দুয়েক আগে এমনই এক চোখ ধাঁধানো বডিপেইন্টিং দিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন ওয়ার্ল্ড বডিপেইন্টিং চ্যাম্পিয়ন জোহানেস স্টোটার। পাঁচ মাসের চেষ্টায় এ শিল্পকর্ম তৈরি করেছেন তিনি। দেখতে অবিকল একটি ব্যাঙের মতোই। যেন কিছুদিন আগেই ওটাকে গহিন অরণ্যে আবিষ্কার করা হয়েছে। আদতে পাঁচজন মানুষের শরীরে রং মেখেই ছবিটা তৈরি করেছেন স্টোটার।

হাঁটুতে ভর করে দাঁড়িয়ে থেকে ব্যাঙের শরীরের একটা অবয়ব স্থাপনের চেষ্টা করেছেন একজন। তার দুপাশে দুজন উপুড় হয়ে বানিয়েছেন ব্যাঙের পা। দুজন পিঠে হেলান দিয়ে সামনের দুই পায়ের প্রতিকৃতি তৈরি করেছেন।

স্টোটার জানান, যেখানে ক্যানভাস পেইন্টিং আজীবন টিকে থাকে সেখানে বডি পেইন্টিংয়ের আয়ু হয় মাত্র কয়েক ঘণ্টা। তবে এটা করে যেমন সাড়া ফেলা যায়, ক্যানভাসে ছবি এঁকে তেমন সাড়া পাওয়া যায় না বললেই চলে। আর শিল্পীর অনুপ্রেরণার উৎসই তো মুগ্ধ দর্শকের বাহবা।

/আরএফ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।