দুপুর ১২:৪১ ; মঙ্গলবার ;  ১৩ নভেম্বর, ২০১৮  

সাংহাই উৎসবে অনি হাসানের গিটার মূর্ছনা

প্রকাশিত:

সম্পাদিত:

ওয়ালিউল মুক্তা।।

অক্টোবর মাসজুড়ে যেন সাংহাই শহরে লু-হাওয়া বয়। কারণও প্রাসঙ্গিক। পরপর কয়েকটি সংগীত উৎসব কাঁপিয়ে দেয় শহুরে বাতাস। চীনের উপকূলবেষ্টিত প্রসিদ্ধ এ শহরে জ্যাজ উৎসব থেকে শুরু করে সাধারণ গানের অসাধারণ সব আসর বসে।

এরমধ্যে সবচেয়ে খ্যাতনামা হলো ‘সাংহাই আন্তর্জাতিক সংগীত উৎসব’। যেখানে গানপাগল অনেক রথী-মহারথীরা এসে সামিল হন। এবছর অক্টোবরের মাঝের তিন দিন (১৫, ১৬ ও ১৭) বসেছিল সেই উৎসব। আর এতে ছিল বাংলাদেশের সুরও। ওয়ারফেইজ ব্যান্ডের গিটারিস্ট অনি হাসান অংশ নিয়েছিলেন এতে। গিটার বাজিয়েছেন উৎসবের প্রথম দুই দিন। এরপর তিনি গিয়েছেন যুক্তরাজ্যে।

উৎসব মঞ্চে গিটার জ্যামিং

সেখান থেকে এক মেইল বার্তায় এই গিটারবাদক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি আমার জন্য স্বপ্নের জায়গা। যেখানে আমার চারপাশে প্রিয় ব্র্যান্ডগুলোই শুধু ছিল না, বরং প্রিয় তারকরাও আমার আশেপাশে পারফর্ম করছিলেন। এ এক মধুর অনুভূতি। নিজে বাজানোর পাশাপাশি তাদের বাদন সরাসরি শুনেছি।’

অনি জানালেন, সেসময় বিভিন্ন বুথে মাইকেল এঞ্জেলো, ম্যাটিয়াস আই এ ইকলুন্ধ, মাইকেল রোমিও, জেনিফার ব্যাটেনের মতো সংগীতশিল্পীরা পরিবেশনায় অংশ নিয়েছিলেন। বাংলাদেশিদের মধ্যে অনি হাসানই প্রথম এই আন্তর্জাতিক সংগীত উৎসবে পরিবেশনায় যুক্ত হয়েছেন।

তিন দেশের তিন মিউজিশিয়ান

উৎসবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, জার্মানি, সুইডেন, ফিনল্যান্ড, ইতালি, জাপান, কোরিয়া, চায়নাসহ বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় সংগীতশিল্পীরা জড়ো হয়েছিলেন। শুধু উৎসবেই অংশ নেওয়া নয়, অ্যালবামের বিষয়েও কাজ করেছেন অনি। তার ভাষ্য, ‘চীনের বিখ্যাত তারকা তাং লী’র সঙ্গে চাইনিজ এবং ইংরেজি ভাষায় একটি অ্যালবাম তৈরির বিষয়ে চূড়ান্ত কথা হয়েছে। আর এটির বাংলা সংস্করণ করার কথাও ভাবছি আমি।’

অনি ২০০৭ সাল থেকে গিটারবাদক হিসেবে ওয়ারফেইজ ব্যান্ডে কাজ করছেন। চলতি বছরের শুরুর দিকে পড়াশোনার জন্য যুক্তরাজ্যে যান। সেখানে তিনি মার্কেটিং বিষয়ে পড়াশোনা করছেন।

মঞ্চে অনি, সামনে দর্শক-শ্রোতা-সাংবাদিক

/এম/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।