দুপুর ০১:১০ ; মঙ্গলবার ;  ২৮ জানুয়ারি, ২০২০  

তিন প্রজন্মের প্রদর্শনী

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক।।

অ্যাথেনা আয়োজন করেছে মা সরত মালা চাকমা, মেয়ে কনকচাঁপা চাকমা ও নাতনি শিরোপা পূর্ণার শিল্পকর্ম প্রদর্শনী। তিন প্রজন্মের কাজ নিয়ে ‘থ্রি জেনারেশন’ শিরোনামে এই প্রদর্শনীটি শুরু হয় গত শনিবার থেকে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকিয়া আফজাল রহমান ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তাদের বক্তব্যের আগে শাশুড়ি,স্ত্রী ও মেয়ের শিল্পচর্চার কথা স্বজনদের পক্ষ থেকে জানালেন চলচ্চিত্রনির্মাতা খালিদ মাহমুদ মিঠু ।দর্শকসারি জুড়ে ছিলেন তিন শিল্পীর স্বজন,শুভানুধ্যায়ীরা।
প্রদীপ জ্বালিয়ে আনুষ্ঠানিকতার পর ছবি দেখা শুরু হয়। পুরো গ্যালারিকে তিন ভাগে ভাগ করে তিন শিল্পীর কাজ প্রদর্শিত হচ্ছে।
প্রথম ভাগে সরত মালা চাকমার বুননের কাজ। তুলা থেকে সুতা তৈরি করে কাপড়ে তিনি নানা রকম মোটিফ ফুটিয়ে তোলেন। সরত মালার হাতের নিখুঁত বুনন আন্তর্জাতিক সম্মানও অর্জন করেছে। গ্যালারির মাঝামাঝিতে তিনজন নারী বসে কাজের নমুনা দেখাচ্ছিলেন। 
দ্বিতীয় ভাগে রয়েছে ক্যানভাসে অ্যাক্রিলিক ও পেপার কোলাজে করা কনকচাঁপা চাকমার চিত্রকর্মগুলো। এগুলোতে চাকমাজীবন প্রাধান্য পেয়েছে। বিশেষ করে এসেছে পরিশ্রমী চাকমা নারীর জীবনগাথা।

 মা সরত মালা চাকমার সঙ্গে মেয়ে কনকচাঁপা চাকমা


তৃতীয় ভাগে আছে কনক-কন্যা শিরোপা পূর্ণার চিত্রকর্ম, আলোকচিত্র ও চলচ্চিত্র। তার পরিচালিত ছবি বার্ড ইন আ কেজ মনিটরে দেখানো হচ্ছিল।
আগামী ৭ নভেম্বর পর্যন্ত প্রদর্শনী চলবে।

 

ছবি: সংগ্রহ

 

আরএফ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।