সকাল ০৯:৫২ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

জ্যোতির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বোধ’

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধাচরণ ও মানবিক বোধের জায়গাগুলো মানুষের কাছে তুলে ধরতে নবীন নির্মাতা শাহাদাত রাসএল নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বোধ’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি। এতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন  জয়রাজ, তমাল মাহবুব, রেহানা রাখি, মাহমুদা সুলতানাসহ রংপুর থিয়েটারের শতাধিক সদস্য।

সম্প্রতি বিভাগীয় শহর রংপুরের বিভিন্ন লোকেশনে ফিকশনটির শ্যুটিং হয়েছে। পরিচালক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আবিদ (জয়রাজ) ও শায়লা (জ্যোতিকা জ্যোতি) দম্পতি হজে যাওয়ার প্রস্তুতি ও দরিদ্র মানুষের খাদ্যের অভাবকে কেন্দ্র করে কিছু মানবিক বিষয় উঠে এসেছে এই গল্পে। আমরা চেষ্টা করেছি ধর্মীয় গ্রন্থের ভেতর থেকে অপ্রচলিত মানবিক বিষয়গুলো তুলে আনতে।’

‘বোধ’ প্রসঙ্গে জ্যোতির কোনও মন্তব্য না পাওয়া গেলেও পরিচালক জানান, হাসান মাহমুদের চিত্রনাট্যে এই ছবিটি মূলত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য নির্মিত হয়েছে। এটি বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি, আরবি ও ফরাসি ভাষায়ও ডাবিং করা হবে। চলচ্চিত্রটি প্রযোজনা ও আন্তর্জাতিক পরিবেশনার দায়িত্বে রয়েছে কানাডার ‘ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেস’ ও ‘মুসলিম ফেসিং টুমরো’ নামের দুটি সংস্থা।

প্রসঙ্গত, এর আগেও জ্যোতিকা জ্যোতি তিনটি স্বাধীন চলচ্চিত্রে অভিনয় করেছেন। এগুলো হলো ‘রাবেয়া’, ‘জীবনঢুলি’ এবং ‘গর্ত: দ্য ট্রেঞ্চ অব ফিয়ার’।

একটি দৃশ্যে জয়রাজ-জ্যোতিকা জ্যোতি

/জেডএ/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।