ভোর ০৭:২৩ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

শরণার্থী সংকট সামলাতে বিশ্বব্যাংকের সহায়তা পরিকল্পনা

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

গৃহযুদ্ধের ফলে সিরিয়া থেকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ পালিয়ে গেছে এমন প্রতিবেশি দেশগুলোকে সহায়তা দেওয়া পরিকল্পনা করছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক জানিয়েছে, এই পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে লেবানন, জর্ডান ও অন্যান্য উপসাগরীয় দেশগুলোকে ন্যুনতম সুদে ঋণ দিয়ে শরণার্থীদের সহায়তার ব্যবস্থা করা। এই মূহুর্তে লেবাননের মোট জনসংখ্যার ৩০ শতাংশ এবং জর্ডানের ২০ শতাংশ মানুষ সিরিয় উদ্বাস্তু।

গত কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধের কারণে সিরিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ পালিয়ে গেছে পার্শ্ববর্তী লেবানন, তুরস্ক এবং জর্ডানে। ফলে ওই সব দেশের অর্থনীতিতে তা মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

বিশ্বব্যাংকের পরিকল্পনা অনুসারে, ন্যুনতম সুদে ঋণ মূলত লেবানন ও জর্ডানকে দেওয়া হবে।

তবে, মধ্যম আয়ের দেশ হওয়োতে নূন্যতম সুদে তাদের ঋণ দিতে পারবে না বিশ্ব ব্যাংক। বিশ্বব্যাংকের নিয়ম অনুসারে, কেবল অনুন্নত দেশগুলোকেই নুন্যতম সুদে ঋণ দেওয়া যায়। আর এ কারণেই তাতে আগ্রহও দেখাচ্ছে না লেবানন ও জর্ডান।  

এ সমস্যার সমাধানে বিশ্বব্যাংক বলছে, জি-৭ ভুক্ত বা ধনী উপসাগরীয় দেশগুলো, মধ্যম আয়ের দেশের বিবেচ্য সুদের বড় অংশ পরিশোধে দায়িত্ব পারে। এতে সমস্যা মিটবে এবং সিরিয়ার প্রতিবেশি দেশগুলো শরণার্থীদের সাহায্য করতে পারবে। সূত্র: বিবিসি

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।