দুপুর ১২:৪৩ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

পিকচার আভি বাকি হ্যায় মেরে দোস্ত: শাহরুখ

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

"হিন্দি সিনেমার মতোই বাস্তব জীবনেও শেষে গিয়ে আসলে সবকিছু ঠিকঠাক হয়ে যায়। আর যদি ঠিক না হয় তাহলে বুঝতে হবে এখনও তা শেষ হয়নি। পিকচার আভি বাকি হ্যায় মেরে দোস্ত।"

বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়, বলিউড বাদশাহ শাহরুখ খানের কথা এগুলো। বৃহস্পতিবার যুক্তরাজ্যের খ্যাতনামা এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নেওয়ার সময় এই কথাগুলো বলেন শাহরুখ। এডিনবার্গের শিক্ষার্থীদের উদ্দেশে চমৎকার বক্তব্যও রাখেন সিনেমা পর্দায় ও ভক্তদের মনে কাঁপন তোলা এই অভিনেতা।

শাহরুখ বলেন, “সাধারণ' শব্দটির মতো প্রাণহীন আর কোনও শব্দই নেই। সুখি ও সফল জীবনের জন্য পাগলামির (রোমান্টিক ধরনের) দরকার। কখনই নিজের পাগলামিগুলোকে দোষ মনে করে বিশ্বের কাছ থেকে সেগুলো লুকিয়ে রাখার চেষ্টা করবেন না। বিশ্বের যত সৃজনশীল লোক আছেন, যত লোক বিপ্লবে নেতৃত্ব দিয়েছেন, যারাই আবিষ্কার করেছেন, উদ্ভাবন করেছেন প্রত্যেকেই নিজেদের পাগলামিকে উৎসাহ দিয়েছেন।”  

তিনি বলেন, ‘নিজের ভয়গুলোকে এমন সব বাক্সে পরিণত করবেন না যেগুলো আপনাকে লুকিয়ে ফেলবে। ভয়গুলোকে মেলে ধরুন, বোঝার চেষ্টা করুন, সাহসের সঙ্গে মোকাবেলার চেষ্টা করুন। আমি অঙ্গীকার করছি, আপনি ব্যর্থ হবেন না। ভয় নিয়ে বেঁচে থাকেন তাহলে দিনের পর দিন শুধু ভুল আর ভুলই হবে।’

‘বিভ্রান্ত হওয়া ভালো, কারণ বিভ্রান্তির মধ্য দিয়েই কোনও কিছু সম্পর্কে আপনার ধারণা আরও স্পষ্ট হবে।’  

'ধনী হওয়ার আগ পর্যন্ত দার্শনিক হবেন না।'

নিজের জীবন থেকে উদাহরণ টেনে শাহরুখ বলেন, “চাক দে ইন্ডিয়া' থেকে আমি শিখেছি কোনও কিছুই আপনাকে টেনে রাখতে পারবে না যদি আপনি দাঁড়িয়ে থাকেন এবং পূর্ণশক্তিতে বিপরীত দিকে যাওয়ার চেষ্টা করেন। ঘ্যানঘ্যান না করে সামনে যাওয়ার চেষ্টা করুন। তিনি বলেন, ‘ভালো করে পড়াশোনা করুন, কঠোর পরিশ্রম করুন, নিয়মের শেকলে বাঁধা পড়বেন না। কাউকে কষ্ট দেবেন না। অন্য কারও স্বপ্ন নিয়ে নিজের জীবন কাটাবেন না।”

বক্তব্যের পর এডিনবার্গে 'লুঙ্গি ডান্স' গানের সঙ্গে তাল মেলান শাহরুখ

সূত্র: এনডিটিভি।

/এফএস/এফএ/
 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।