সকাল ১০:০১ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

টেকসই উন্নয়নের জন্য সমন্বিত কমিটি গঠনের দাবি

প্রকাশিত:

 

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০ বাস্তবায়নে সমন্বিত জাতীয় কমিটি গঠনের দাবি জানিয়েছে তিনটি সংগঠন। বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানায় তারা। সংগঠনগুলো হলো উন্নয়ন ও গবেষণা সংস্থা ‘ভয়েস’, ‘নাউ এসডিজিস’ ও ‘বিয়ন্ড ২০১৫’।

সংবাদ সম্মেলনে ভয়েস-এর নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ বলেন, টেকসই উন্নয়ন এজেন্ডা যাতে মানবাধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠাসহ সার্বজনীন, জনমুখী, স্বতন্ত্র ও সামগ্রিক উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে পারে সেজন্য এর সঠিক বাস্তবায়ন পরিকল্পনা জরুরি। এই উন্নয়ন পরিকল্পনায় নগর ও হাওর, বিশেষত প্রান্তিক অঞ্চলের মধ্যে যাতে কোনও প্রকার বৈষম্য তৈরি না হয় তা নিশ্চিত করতে হবে।

সিপিআরডি’র নির্বাহী পরিচালক শামসুদ্দোহা অতি দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে টেকসই নগর অবকাঠামোর উপর গুরুত্ব দেন।

উন্নয়ন ধারা ট্রাস্ট-এর নির্বাহী পরিচালক আমিনুর রসুল বলেন, দুর্নীতি রোধ ও প্রাশাসনিক বিকেন্দ্রীকরণে সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। নাগরিক সমাজসহ বিভিন্ন অংশীজন যাতে এই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে অংশগ্রহণ করতে পারে সে বিষয়ে সরকারকে একটি স্বচ্ছ প্রক্রিয়া তৈরি করতে হবে।

ভয়েস-এর নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিআরডি’র নির্বাহী পরিচালক শামসুদ্দোহা, উন্নয়ন ধারা ট্রাস্ট-এর নির্বাহী পরিচালক আমিনুর রসুল এবং ভয়েস-এর কর্মসূচি সমন্বয়ক ফারজানা আক্তার।

উল্লেখ্য, গত ২৫-২৭ সেপ্টেম্বর ২০১৫ নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে সদস্য রাষ্ট্র কর্তৃক ‘টেকসই উন্নয়ন পরিকল্পনা ২০৩০’ সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা নিউইয়র্কে এই নতুন উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে অঙ্গীকার করেন।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।