রাত ০৩:৫৩ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বৈদেশিক মুদ্রা গ্রিন বন্ডে বিনিয়োগের পরিকল্পনা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

‘গ্রিন অর্থায়নের জন্য সম্ভাব্য সহযোগিতার উপায়সমূহ ও পরবর্তী পদক্ষেপ’ শীর্ষক আলোচনা সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বৈদেশিক মুদ্রার কিছু মজুদ গ্রিন বন্ডে বিনিয়োগের পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক।

পেরুর রাজধানী লিাময় বৃহস্পতিবার বিশ্বব্যাংক-আইএমএফ বৈঠক-২০১৫ এর অংশ হিসেবে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

গভর্নর বলেন, আমরা বহুমাত্রিক ও অন্য স্বচ্ছল আর্থিক করপোরেট প্রতিষ্ঠানগুলোর গ্রিন বন্ডের তারল্য ইস্যুতে আমাদের কিছু মজুদ বৈদেশিক মুদ্রা বিনিয়োগের বিষয়টি সক্রিয়ভাবে পরিকল্পনা করছি।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক মনে করে জীবন বীমা ও পেনশন ফান্ড, সভরেন ওয়েলথ ফান্ড এবং প্রস্তাবতি বিআরআইসিএস-এর মত নতুন বহুপাক্ষিক তহবিলের মত প্রচলিত র্দীঘমেয়াদী বিনিয়োগকারীরা বৈশ্বিক গ্রিন অর্থায়নে বড় ধরনের অবদান রাখতে পার।

আতিউর রহমান বলেন, স্থানীয় গ্রিন প্রকল্পের তহবিল সাধারণত খুবই ছোট আকারের। তাই স্থানীয় গ্রিন প্রকল্পের উদ্যোক্তা এবং বিশ্বব্যাংক, আইএফসি-এর মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের উপায় খুঁজে বের করার চেষ্টা করছি। সূত্র: বাসস।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।