রাত ১১:৪২ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করা হবে ২০ অক্টোবর

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

আগামী ২০ অক্টোবর প্রকাশ করা হবে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা। এতে দুর্যোগ মোকাবেলায় বেসরকারি খাতের অংশগ্রহণসহ শিক্ষা ও স্বাস্থ্য খাতের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে বৃহস্পতিবার ‘ফাস্ট বাংলাদেশ রিসিলিয়ন্স ডায়লগ অব প্রাইভেট সেক্টর’ শীর্ষক আলোচনার সমাপনী অনুষ্ঠানে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিল্ডের চেয়ারম্যান আসিফ ইব্রাহীমের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ও ইউএনডিপির নিক ব্রসফোর্ড প্রমুখ।

যৌথভাবে দুই দিনব্যাপী এ আলোচনার আয়োজন করে বাংলাদেশ বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এবং ইউএন ইকোনমিক এ্যান্ড সোস্যাল কমিউনিকেশন এশিয়া এ্যান্ড প্যাসিফিক (ইউ-ইএসসিএপি)।

প্রধান অতিথির বক্তব্যে মুস্তফা কামাল বলেন, দেশের আজকের অর্থনৈতিক উন্নয়নের পেছনে অনেক বেশিঅবদান বেসরকারি খাতের । এ জন্য সব সময় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব ভিত্তিক প্রকল্পের  অপেক্ষায় থাকি।  

গত ৪ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-২০১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায়  জানিয়েছিলেন, সরকার চলতি বছরের জুলাই মাস থেকে সপ্তম পঞ্চবার্ষিকী (২০১৫-২০২০) পরিকল্পনা বাস্তবায়ন শুরু করবে।

অর্থমন্ত্রী আরও জানিয়েছিলেন, এ পরিকল্পনার উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে থাকবে কারিগরি ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ গঠন, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামোগত সীমাবদ্ধতা দূরীকরণ, কৃষিভিত্তিক শিল্পসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উন্নয়ন কৌশল নির্ধারণ, তথ্যপ্রযুক্তি-স্বাস্থ্য-শিক্ষা সংক্রান্ত সেবা রপ্তানিতে সুনির্দিষ্ট নীতিকৌশল প্রণয়ন।

তিনি আরও জানিয়েছিলেন, পণ্যে বৈচিত্র আনাসহ রফতানি খাতে গতি বৃদ্ধি এবং একইসঙ্গে সরকারি-বেসরকারি বিনিয়োগে গতিশীল করতে প্রয়োজনীয় কর্মকৌশল ও দিক নিদের্শনা প্রণয়ন করা হবে।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।