সকাল ১০:৫৬ ; শুক্রবার ;  ২৭ এপ্রিল, ২০১৮  

শিশুর ওপর লাফিয়ে!

প্রকাশিত:

নাঈম রায়হান ভূঁইয়া।।

দৌড় কিংবা হাই জাম্প, লং জাম্প খেলা তো আছে। তাই বলে বেবি জাম্প! ইউনিসেফসহ শিশু অধিকার নিয়ে কাজ করে এমন সংস্থাগুলো কি সব ঘুমিয়ে পড়েছে? অদ্ভুত আর ভয়ঙ্কর এ খেলা হয় স্পেনের কাসত্রিলো দে মার্সিয়া গ্রামে। তাও আবার আজ কালকের কথা নয়, ১৬২০ সাল থেকে চলে আসছে ভয়ানক এ উৎসব। এক বছরের কম বয়সী শিশুদের মাটিতে শুইয়ে রেখে তাদের উপর দিয়ে চলে লং জাম্প!

গ্রামটির ক্যাথলিক খ্রিস্টানদের একটি উৎসবের অংশ হিসেবেই অদ্ভুত এ খেলার প্রচলন। শয়তানের মতো কাপড় পরে কিছু লোক ম্যাট্রেসের ওপর শুয়ে থাকা শিশুদের ওপর দিয়ে লাফ দিতে থাকে। গ্রামবাসীর বিশ্বাস, এমন করলে শিশুরা পাপ, অসুখ আর শয়তানের কুনজর থেকে বেঁচে যাবে! যারা লাফ দেয় তারা সন্তানের পিতামাতার অনুমতি নিয়েই দেয়। লাফ মারার সময় কোনোক্রমে যদি কেউ শিশুদের ওপর পড়ে যায়, তবে ওই শিশুর অবস্থা কী হবে, তা সহজেই অনুমেয়। অবশ্য যারা লাফ দেয় তারা বেশ দক্ষ হওয়ায় এখন পর্যন্ত বেবি জাম্প ফেস্টিভ্যালে কোনো শিশু আহত হয়নি।

প্রতিবছর নির্দিষ্ট সময়ে টানা চারদিনব্যাপী অনুষ্ঠিত হয় প্রায় ৪০০ বছরের পুরনো এ উৎসব। ২০১১ সালে এ ধরনের নিষ্ঠুর অনুষ্ঠান থেকে বিরত থাকার জন্য ক্যাথলিক খ্রিস্টানদের প্রতি আহ্বান জানিয়েছিলেন পোপ ষোড়শ বেনেডিক্ট। অবশ্য গ্রামের বাসিন্দা মারিয়ানেলা ম্যানরিক বলেন, কয়েক শতাব্দী প্রাচীন এই উৎসব ধরে রাখতে পেরে আমরা গর্বিত।

/আরএফ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।