রাত ০৯:৫৪ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

প্যাডেল চালিয়ে আকাশে

প্রকাশিত:

নাঈম রায়হান ভূঁইয়া।।

রাস্তায় যে হারে জ্যাম বাড়ছে, তাতে উড়ে যাওয়া ছাড়া বিকল্প নেই। আর এমন চিন্তা থেকেই সাইকেলের আদলে একটি হেলিকপ্টার বানিয়ে ফেলেছেন কানাডার একদল প্রকৌশলী। কোনো জ্বালানি ছাড়া কেবল প্যাডেল চালিয়েও উড়িয়ে নেয়া যাবে এ উড়োযানটিকে। প্যাডেলে চাপ দিতেই মিনিটে তিন দশমিক তিন মিটার উঁচুতে উঠবে এটি। উড়ে যেতে পারবে ত্রিশ সেকেন্ড পর্যন্ত। এরপরই নেমে আসবে মাটিতে।

মাত্র ৫৫ কেজি ওজনের এ যানটির ব্যাপ্তি প্রায় ৫০ মিটার। পৃথিবীর প্রথম এ প্যাডেলচালিত হেলিকপ্টার আবিষ্কারের জন্য আড়াই লাখ ডলারের পুরস্কার জিতেছে টরন্টো ইউনিভার্সিটির গবেষণা দলটি। আজ থেকে ৩৩ বছর আগে এ পুরস্কারটি ঘোষণা করা হলেও এতদিন কেউ এ উড়োযান আবিষ্কার করতে পারেননি। আর তাই প্রথমদিকে পুরস্কারের অংকটা দশ হাজার ডলার থাকলেও প্রত্যেক বছর তা বাড়িয়ে আড়াই লাখ ডলারে নিয়ে যাওয়া হয়। অতিকায় এ উড়ুক্কু সাইকেলটিকে সহসা রাস্তায় দেখা না গেলেও এমন এক সাইকেল নিয়ে আসার কথা জানিয়েছেন ওই গবেষকরা, যার গতি ঘণ্টায় ৭৫ মাইল পর্যন্ত উঠবে। বিবিসি।

/আরএফ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।