রাত ০৫:০৭ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

‘টায়ার ফোর’ মানের তথ্য ভাণ্ডারসহ ৪ প্রকল্প অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

‘টায়ার ফোর’ মানের জাতীয় তথ্য ভাণ্ডারসহ (ডাটা সেন্টার) চারটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি। 

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমকে বলেন, “২ হাজার ৪৭৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে  তিনটি নতুন ও একটি সংশোধিত প্রকল্পসহ মোট চারটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৮৯ কোটি ৫৪ লাখ ও প্রকল্প সাহায্য ১ হাজার ৩৮৫ কোটি ৪১ লাখ টাকা।

তিনি আরও বলেন, “তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে টায়ার ফোর জাতীয় ডাটা সেন্টার স্থাপনে ব্যয় হবে ১ হাজার ৫১৫ কোটি ৯১ লাখ টাকা।”

আরও দুইটি নতুন প্রকল্প হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়া জেলায় অবস্থিত তিতাস নদী পুনঃখনন এবং পদ্মা নদীর ভাঙ্গন থেকে রাজশাহী ক্যাডেট কলেজ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা প্রকল্প।

সম্পূর্ণ সরকারি অর্থায়নে তিতাস নদী পুনঃখনন করা হবে। এতে ব্যয় হবে ১৫৫ কোটি ৮৮ লাখ টাকা। অপরদিকে পদ্মার নদীর ভাঙ্গন প্রতিরোধে গৃহীত প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি ৭৯ লাখ টাকা।

এ ছাড়া, অনুমোদন পাওয়া সংশোধিত প্রকল্পটি হচ্ছে, বিশ্বখাদ্য কর্মসূচির সহায়তায় দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন প্রভাবসহন। এটি বাস্তবায়নে সংশোধিত ব্যয় ধরা হয়েছে ৭১৫ কোটি ৩৭ লাখ। এ বাবদ আগের ধার্যকৃত ব্যয়ের পরিমান ছিল ১ হাজার ৩৮ কোটি টাকা।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।