ভোর ০৭:১০ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

পূর্বাভাসে এশিয়ার প্রবৃদ্ধি আরও কমিয়েছে বিশ্ব ব্যাংক

প্রকাশিত:

সম্পাদিত:

বিজনেস ডেস্ক।।

চলতি ২০১৫ সালে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রবৃদ্ধি ৬ দশমিক ৫০ শতাংশে নেমে আসবে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। সংস্থাটি আগের পূর্বাভাস অনুসারে, এ সময় প্রবৃদ্ধি হওয়ার কথা ছিল ৬ দশমিক ৭০ শতাংশ।

বিশ্ব ব্যাংকের তথ্য অনুসারে, বৈশ্বিক প্রবৃদ্ধির পাঁচ ভাগের দুই ভাগ অংশের যোগান দেয় পূর্ব এশিয়া।

বিশ্বব্যাংকের এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ সুধির শেঠী সোমবার এক বিবিৃতিতে বলেন, চীনের অর্থনীতিতে ধীরগতি এবং যুক্তরাষ্ট্রের সুদের হার বাড়ানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্তের ফলে পূর্ব এশিয়ার উন্নয়শীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে।

শেঠী আরও বলেন, চীনের অর্থনীতির গতিতে আরও ধীরগতি দেখা দিলে, এর প্রভাব অন্যসব দেশেও পড়বে। বিশেষত, চীনের সঙ্গে যে সব দেশের বাণিজ্য, বিনিয়োগ এবং পর্যটন সম্পর্ক রয়েছে।

সেপ্টেম্বর মাসে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বলেছিল, চীনের অর্থনৈতিক ধীর গতি এ অঞ্চলের প্রবৃদ্ধি চলতি ২০১৫ সালে ৫ দশমিক ৮০ শতাংশে নামিয়ে আনতে পারে।

পাশাপাশি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর পক্ষ থেকেও প্রবৃদ্ধি কম হওয়ার বিষয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

চীনের অর্থনীতি বিষয়ে বিশ্ব ব্যাংক জানিয়েছে, চলতি বছরে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ এবং ২০১৬ সালে তা হবে ৬ দশমিক ৭ শতাংশ।

যদিও এর আগে সংস্থাটি পূর্বাভাস বলেছিল, ২০১৫ সালে চীনের প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ১০ শতাংশ এবং ২০১৬ সালে হবে ৭ শতাংশ।

একই সঙ্গে আমেরিকার সুদের হার বাড়ানোর বিষয়টি আগামী কয়েক মাসের মধ্যে কার্যকর হবে বলে মনে করছে বিশ্ব ব্যাংক।

উল্লেখ্য, ২০১৪ সালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্জিত অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮০ শতাংশ।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।