রাত ০৩:৩৬ ; বুধবার ;  ২১ ফেব্রুয়ারি, ২০১৮  

মহালয়ার মহাপ্রস্তুতি

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

শিউলি আর কাশফুলের সঙ্গে সাদা মেঘের ভেলায় চড়ে আসে উৎসব শারদীয় দূর্গাপূজা। এবার শরৎ সেই আগের মতোই আছে, সেই শিউলি আর সাদা পালকের মতো কাশবনের সমারোহ আছে, নেই শুধু সাদা মেঘের ভেলা। তবু দূর্গা আসছেন। দুর্গোৎসব উপলক্ষে প্রতিবছর বাংলাদেশে প্রায় ত্রিশ হাজারের ওপর পূজামন্ডপ তৈরি হয়। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় উৎসব। দশমীর দিন বিসর্জনের জন্য প্রতিমা বসানো হয় ষষ্ঠীর দিনে। অর্থাৎ চারদিন একটি প্রতিমা পূজামন্ডপে থাকে। কিন্তু সেই মহাযজ্ঞ খুব ঘটা করে শুরু হয়ে যায় চার মাস আগে থেকেই। রথযাত্রার দিন প্রতিমা তৈরির কাজ শুরু করতে হয়, এটাই ঐতিহ্য। তৈরির শুরুতে প্রতিমার উদ্দেশ্যে পূজা দেওয়ার রীতি রয়েছে। এইটুকুই আনুষ্ঠানিকতা, তারপর কাজ শুরু।

এখন পুরোদমে চলছে শেষ সময়ের প্রতিমা তৈরির কাজ। রঙ চড়ছে প্রতিমার গায়ে। পুরনো ঢাকার শাঁখারিবাজার, তাঁতিবাজার ও বাংলাবাজার এলাকা ঘুরে বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য ছবি তুলে এনেছেন আলোকচিত্রী ফারুখ আহমেদ

 


/এনএ/

 

 

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।