সন্ধ্যা ০৭:১৬ ; রবিবার ;  ১৯ মে, ২০১৯  

বিদ্যুৎ আমদানি সক্ষমতা বৃদ্ধিতে এডিবি’র ঋণ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিদ্যুৎ আমদানিতে ভারত-বাংলাদেশ আন্তঃসীমান্ত বিদ্যুৎ সরবরাহ লাইনের সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশকে ১২ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, বাংলাদেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিদ্যুৎ বিনিময় ব্যবস্থার উন্নয়নে এ অর্থসহায়তা দেওয়া হচ্ছে।

সংস্থাটির দক্ষিণ এশিয়া বিভাগের জ্বালানি খাত বিষয়ক পরিচালক অ্যান্থনি জুড বলেন, “এ অঞ্চললে কিছু এলাকায় বিদ্যুৎ উৎপাদন উদ্বৃত্ত। আবার কিছু এলাকায় রয়েছে ঘাটতি।”

তিনি আরও বলেন, “এই প্রকল্প সহায়তা দেশ দু’টির (ভারত ও বাংলাদেশ)পাশাপাশি দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক জ্বালানি সহযোগিতার বৃহত্তর লক্ষ্য অর্জনে সহায়ক হবে।”

নতুন এ প্রকল্প বাস্তবায়নে ফলে ভারত থেকে বিদ্যুৎ আমদানির পরিমান ১ হাজার মেগাওয়াটে উন্নীত করা সম্ভব হবে। এ প্রকল্প বাস্তবায়নে  এডিবি’র পাশাপাশি বাংলাদেশ সরকার বিনিয়োগ করবে ৬ কোটি ৩২ লাখ ডলার।বাস্তবায়নের সময় সীমা ধরা হয়েছে জুন, ২০১৮।

বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে বাংলাদেশ। ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হয় ২০১৩ সালে ।ভারতের বহরমপুর গ্রিড থেকে দেশের পশ্চিমাঞ্চলীয় বিদ্যুৎ গ্রিড কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে এ বিদ্যুৎ আমদানি করা হয়। ওই বিদ্যুৎ আমদানির জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নে সহায়তা দিয়েছিল এডিবি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।