রাত ০৪:১৫ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্রসহ ৩ প্রস্তাব অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

‘বিল্ড-ওন-অপারেট’ (বিওও) এবং ‘নো ইলেক্ট্রিসিটি-নো পেমেন্ট’ ভিত্তিতে ২০ বছর মেয়াদে বেসরকারিখাতে টেকনাফে ২০০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

সচিবালয়ে বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।বৈঠকে বিদ্যুৎ উৎপাদন ও সেবা সংক্রান্ত আরও দুইটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী সাংবাদিকদের জানান, সম্পূর্ণ নিজস্ব ব্যয়ে টেকনাফে ২০০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সোলার পার্ক স্থাপন করবে সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি ‘সানএডিশন এনার্জি হোল্ডিং পিটিই লিমিটেড।’

তিনি জানান, এ থেকে উৎপাদিত বিদ্যুতের ইউনিট প্রতি (কিলোওয়াট/ঘণ্টা) মূল্য ধরা করা হয়েছে ১৩ টাকা ২৬ পয়সা। ২০ বছরে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয় বাবদ সরকারের ব্যয় হবে ১১০ কোটি ২০ লাখ ডলার বা  ৮ হাজার ৫৯৫ কোটি ৬৬ লাখ টাকা (ডলারের বর্তমান বিনিময় মূল্য অনুসারে)।

অতিরিক্ত সচিব জানান, অপর দুটি ক্রয় প্রস্তাবের মধ্যে ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহক সংযোগ’ এবং ‘হরিপুর ১১০ মেগাওয়াট ডুয়েল-ফুয়েল বার্জ মাউন্টেড আইপিপি বিদ্যুৎ কেন্দ্র’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের সারসংক্ষেপ থেকে জানায় যায়, পল্লী বিদ্যুতের প্রকল্পটিতে বিভিন্ন ধরনের মোট ৯ হাজার ৩৫০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর ও বেয়ার ক্রয় করা হবে। এ সব সামগ্রী ৪৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে সরবরাহ করবে ইস্টার্ন ক্যাবলস লিমিটেড ।

আর হরিপুর বিদ্যুৎ কেন্দ্রের ট্যারিফ (বিদ্যুতের মূল্য) পুনঃর্নিধারণ এবং এর মেয়াদ ২ বছর বাড়ানো হয়েছে। বর্ধিত মেয়াদে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ধরা হয়েছে ১৫ টাকা ৪৪ পয়সা।  বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করছে ‘এনইপিসি কনসোর্টিয়াম পাওয়ার লিমিটেড’।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।