রাত ০১:৫১ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

পোশাক বিচিত্রা

প্রকাশিত:

নাঈম রায়হান ভূঁইয়া।।

ঈদে সবার চাই অন্যরকম পোশাক। আর পোশাক যে কতটা অন্যরকম হতে পারে তার একটা নমুনা তুলে ধরা হলো এ লেখায়।

চীনামাটির জামা

চীনের রাজধানী বেইজিংয়ের স্টাইলিস্ট ফ্যাশন ডিজাইনার লি জিয়াওফেং-এর ডিজাইন করা এ জামা পুরোটাই চীনামাটির তৈরি।

তারিখ, আকৃতি আর রং অনুযায়ী দীর্ঘদিন ধরেই চীনামাটির তৈরি পাত্রের ভাঙা টুকরাগুলো সংরক্ষণ করেন লি। এরপর সেগুলোকে একত্র করে বানিয়ে ফেলেন জামা। অবশ্য জামাটি আদৌ কেউ পরতে পারবে কিনা তা জানা যায়নি।

আবেগতাড়িত পোশাক

অন্যকে নিজের মানসিক অবস্থা জানাবে এ পোশাক। বেশি চাপে থাকলে বা কারো ওপর ক্রুদ্ধ হলে জামার রঙ হবে লাল। শান্ত থাকলে রঙ হবে সবুজ। শরীরের তাপমাত্রার তারতম্যের ওপর ভিত্তি করে এটা রং বদল করবে। মার্কিন ডিজাইনার ফিলিপস বুবিলি ও তার দুই সহযোগীর তৈরি পোশাকটি টাইম ম্যাগাজিনের সেরা ডিজাইনের তালিকায় স্থান পেয়েছে।

ভিডিও জামা

তুর্কি ডিজাইনার হুসেইন সাহালায়ানের নকশা করা পোশাকটিতে রয়েছে ১৫ হাজার লাইট-এমিটিং ডায়োড তথা এলইডি। বেশ পরিচ্ছন্ন ভিডিও দেখা যাবে এ পোশাকে। মিলান ডিজাইন ফেয়ারে এটি প্রদর্শন করা হয়।

ফোনবুক দিয়ে

পুরনো ফোনবুকের কাগজ কেটে পোশাকটি তৈরি করেছেন ড্যানিশ শিল্পী জোলিস পাওনস। এটা তৈরিতে কোনও যান্ত্রিক উপাদান ব্যবহার করা হয়নি। অজস্র নম্বর নিয়ে ঘুরে বেড়াতে হবে এর ব্যবহারকারীকে।

কাঠের পোশাক

কাপড়ে সুঁই সুতোর গাঁথুনিতে নয়, নান্দনিক এ পোশাক বানানো হয়েছে আগাগোড়া কাঠ দিয়ে। বাঁকানো কাঠ দিয়ে স্কার্টটি বানিয়েছেন গ্রেস জনস্টন নামের এক ব্রিটিশ শিল্পী।

সার্কিড বোর্ড

বৈদুতিক সার্কিট বোর্ডের মতো দেখতে এই পোশাকটি তৈরি করেছেন এম স্টোন নামের এক বিশ্ববিদ্যালয় ছাত্র। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে আন্ডারগ্র্যাজুয়েট লেভেলের এ শিক্ষার্থী কম্পিউটারের পরিত্যাক্ত সামগ্রী দিয়েই বানিয়েছেন এটা।

রাবার ব্যান্ডের জামা

১৮ হাজার ৫৫০টি রাবারের ব্যান্ড দিয়ে জামাটি তৈরি করেছেন ৪৯ বছরের বুলগেরিয় বংশোদ্ভূত মার্কিন স্থপতি ও ডিজাইনার মার্গারিটা মিলেভা। ১০ কেজি ওজনের এই পোশাকটি তৈরিতে সময় লেগেছে ১৫০ ঘণ্টা। সাথে আছে ম্যাচ করা রাবারের জুতা।

/আরএফ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।