সকাল ১০:৩৭ ; শনিবার ;  ২০ এপ্রিল, ২০১৯  

অনলাইনে জমজমাট কোরবানি পশুর হাট

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান।।

অনলাইনেও জমে উঠেছে কোরবানি পশুর হাট। কোনও ধরনের ঝামেলাই হাটে না গিয়ে ঘরে বসে, অনলাইনে দেখে শুনে বুঝে দেওয়া যাচ্ছে গরু কেনার অর্ডার। অনলাইনে দাম মেটানো গেলেও অনেক ক্ষেত্রে ঘরে বসে গরু বুঝে পেয়ে দাম পরিশোধ করা যাচ্ছে। এমন কয়েকটি অনলাইন গরুর হাটের খবর জানা যাক।

হাট অন হুইলস
কোরবানির ঈদ উপলক্ষে একটি অভিনব উদ্যোগ নিলো এখানেই ডট কম। হাট অন হুইলস শীর্ষক এ উদ্যোগের ফলে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত এখানেই ডট কমের একটি ভ্যান প্রতিদিন সকাল-বিকাল দুই শিফটে ঢাকার বিভিন্ন হাট ঘুরে সেখানে বিক্রির জন্য আনা গরুগুলোর তথ্য এখানেই-এর ওয়েবসাইটে আপলোড করবে।
এখন পর্যন্ত এখানেই ডট কমের ওয়েবসাইটে প্রায় ৪০ হাজার কোরবানির গরুর তথ্য আপলোড করা হয়েছে। বাংলাদেশে প্রথমবারের মতো কোনো ক্লাসিফাইড ওয়েবসাইটে একসঙ্গে ৪০ হাজার কোরবানির গরুর তথ্য পাওয়া যাচ্ছে। এখান থেকে গ্রাহকরা তাৎক্ষণিকভাবে কোরবানির গরুর সব অফার জানতে পারবেন।
এখানেই ডট কমের ওয়েবসাইট থেকে গরুর মালিকের নম্বর নিয়ে গ্রাহকরা তাদের সঙ্গে কথা বলতে পারবেন। পরে হাটে গিয়ে গ্রাহক গরুর মালিকের সঙ্গে দামাদামি করে গরুটি কিনে নিতে পারবেন। এখানেই ডট কমের চার সদস্য বিশিষ্ট দুটি দল প্রতিদিন একটি করে হাটে ঘুরে দেখবে এবং হাটে আনা গরুগুলোর সব তথ্য (ওজন, রং, দাম, মালিকের সাথে যোগাযোগের সব তথ্য) এখানেই ডট কমের ওয়েবসাইটে আপলোড করে দিবে।  
নির্ধারিত দিনে ট্যাব ও এলইডি স্ক্রিন সংবলিত একটি তথ্যকেন্দ্র আলাদাভাবে প্রতিটি হাটের গেটের সামনে থাকবে। হাটে গরু কিনতে আসা গ্রাহকরা ট্যাবের মাধ্যমে ব্রাউজ করে দেখতে পারবেন এবং এ সম্পর্কিত কোনও প্রশ্ন থাকলে সেটাও করতে পারবেন। তারা চাইলে সরাসরি গরু বিক্রেতার সঙ্গে কথা বলতে পারবেন। গরু কিনতে আসা গ্রাহকরা ভ্যানের মধ্যে বিশ্রামও নিতে পারবেন এখানেই ডট কমের ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন।
ওয়েব ঠিকানা:www.ekhanei.com/

কোরবানির পশু পৌঁছে দিল বিক্রয় ডট কম
গ্রাহকের প্রি-অর্ডার করা ১০০টিরও বেশি কোরবানির পশু ডেলিভারি দিয়েছে বিক্রয় ডট কম। চলতি মাসের ৫ তারিখ থেকে শুরু হওয়া প্রি-অর্ডার ক্যাম্পেইনটি মঙ্গলবার শেষ হয়। প্রি-অর্ডার করা ঢাকার বাইরের পশুর জন্য ডেলিভারি চার্জ ছিল তিন হাজার টাকা। অন্যদিকে ঢাকার হাটগুলো থেকে কেনা পশুর জন্য ছিল এক হাজার টাকা। এ বছর শুধু রাজধানীতে এ সেবা সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে দেশব্যাপী এ সেবা পৌঁছে দেবে সাইটটি। ওয়েব ঠিকানা: www.bikroy.com

এখনই ডট কমে কোরবানির পশু

ই-কমার্স সাইট এখনই ডট কম থেকেও ক্রেতারা কোরবানির পশু কিনতে পারবেন।  এখনই ডট কম কর্তৃপক্ষ বলছেন, সরাসরি কৃষকের কাছ থেকে পশু সংগ্রহ করে এনে ক্রেতার কাছে পৌঁছে দেওয়াই এই আয়োজনের মূল লক্ষ্য। দামেও সাশ্রয়ী। হোম ডেলিভারি সার্ভিস ক্রেতাকে পশু পরিবহনের ঝামেলা থেকে রেহাই দেবে।
ওয়েব ঠিকানা: www.akhoni.com

হাটের গুরু ডট কম

যাত্রা শুরু করলো কোরবানির পশুর হাট সংক্রান্ত ওয়েবসাইট হাটের গুরু ডট কম (haaterguru.com)। হাটেরগুরু ডট কম এমন একটি ওয়েবসাইট যেখান থেকে ব্যবহারকারীরা কোরবানির হাট ও পশু সংক্রান্ত সব বিষয়ে প্রয়োজনীয় তথ্য পাবেন। ব্যবহারকারীরা বাংলাদেশের সব বিভাগ থেকে সঙ্গে সঙ্গে হাটের লাইভ আপডেট পাবেন। এছাড়া ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বাজারের দামের উপর ভিত্তি করে প্রকৃত গ্রাফ পাওয়া যাবে। ওয়েবসাইটে পাওয়া যাবে বিভিন্ন গরুর হাটের তাৎক্ষণিক খবর ও বিক্রেতা ও ক্রেতাদের মতামত। সবার সুবিধার জন্য কোরবানির পশু নির্বাচন, কোরবানির পদ্ধতি, পরিষ্কার পরিচ্ছন্নতা থেকে শুরু করে উট কোরবানির প্রক্রিয়া সংক্রান্ত পরামর্শ আছে ওয়েবসাইটটিতে। এছাড়া থাকছে বাংলায় মজার সব খাবারের রেসিপি আর আপনার নিজস্ব রেসিপি ছবিসহ আপলোড করে সবার সঙ্গে ফেসবুকে শেয়ার করার সুযোগ। রয়েছে আরও অনেক আয়োজন।

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।