রাত ১১:১১ ; সোমবার ;  ২২ অক্টোবর, ২০১৮  

প্রকৃতি ও মানুষের মেলবন্ধনের খোঁজে মনির মৃত্তিক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ।।

প্রকৃতির সঙ্গে মানুষের মেলবন্ধন। যেখানে প্রকৃতির মাঝে মানুষ কিংবা মানুষের মাঝে প্রকৃতি। মৌলিক এ সর্ম্পককে ক্যামেরার ভাষায় তুলে ধরেছেন শিল্পী মনির মৃত্তিক। ছবিগুলোর প্রতিটিতে ফুটে উঠেছে মানুষ আর প্রকৃতির সর্ম্পকের মিলনমেলা। আর এমনই কিছু ছবি নিয়ে রাজধানীর বনানীতে শুরু হয়েছে ‘র‍্যাপচার অব দ্য আর্থ’ শীর্ষক প্রদর্শনীর। মূলত ডিজিটাল ও অ্যানালগ ফটোগ্রাফির সঙ্গে শিল্পীর নিজস্ব চিন্তা ধারার প্রচ্ছায়াগুলো প্রাণ দিয়েছে প্রদর্শনীতে।

এ বিষয়ে মনির মৃত্তিক বলেন, গতানুগতিক জীবন ধারায় আমরা অনেকেই বোধহয় ভুলে যেতে ভালোবাসি। আমরা ভুলে যাই মানুষ প্রকৃতির অংশ। কিন্তু বাস্তবতা হচ্ছে সব কিছুর শেষে আমরা ফিরে যাই সেই প্রকৃতির মাঝে। আর এ কারণেই মূলত আমি ছবিগুলোতে এ সর্ম্পকটিকে তুলে ধরার চেষ্টা করেছি।’

তবে নেচার ও বডি নিয়ে কাজ করার ক্ষেত্রে পরবর্তীকালে অনেক কিছুই কাজের মাধ্যম হতে পারে বলেও জানান এই শিল্পী। এক্ষেত্রে ডার্করুম থিমের যে সন্নিবেশন ঘটানো হয়েছে অ্যানালগ ও ডিজিটাল ফটোগ্রাফির সঙ্গে সে বিষয়টি কাজ করার ক্ষেত্রে একটি উপভোগ্য বিশেষ ভাবে বলেও মন্তব্য করেন তিনি ।

আগামী ২৩ সেপ্টেম্বার পর্যন্ত চলবে এ প্রদর্শনী। চাইলে একবারের জন্য ঢুঁ মেরে আসতে পারেন প্রকৃতির সঙ্গে নিজের মানসিক সন্নিবেশন খুঁজে নিতে।

ঠিকানা: (বে’স বেলা ভিস্তা, বাড়ি-৯৬, রোড-১১, ব্লক-সি, বনানী, ঢাকা)।

/এআই /এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।