সকাল ০৮:২৩ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

সুদহার অপরিবর্তিত রেখেছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

নিম্ন মূল্যস্ফীতি এবং বিশ্ব অর্থনীতির অস্থিরতা বিবেচনা করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদহার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ২০০৮ সাল থেকে দেশটির সুদহার অপরিবর্তিত রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেমের (ফেড) প্রধান নীতি নির্ধারক কমিটির ১০ জনের মধ্যে ৯ জন সদস্যই সুদের হার শূন্য থেকে শূন্য দশমিক ২৫ শতাংশে অপরিবর্তিত রাখতে ভোট দিয়েছেন।

এক বিবৃতি ফেডের মুক্ত বাজার কমিটি বলেছে, “সমসাময়িক সময়ের বৈশ্বিক অর্থনৈতিক এবং আর্থিক ঘটনাপ্রবাহ অর্থনৈতিক কর্মাকাণ্ডে রাশ টেনে ধরতে পারে। নিকট ভবিষ্যতে এটি মূলস্ফীতিতে নেতিবাচক প্রভাবও ফেলতে পারে।”

দেশটির অর্থনীতি বিষয়ে ফেডের চেয়ারম্যান জেনেট ইয়েলেন বলেন, “যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্যহারে কর্মসংস্থান সৃষ্টি একটি ইতিবাচক দিক। পাশাপাশি অর্থনৈতিক অবস্থাও ভালোর দিকে।”

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসে ফেড সুদহার বাড়াতে যাচ্ছে, এমন একটা ধারণা বিগত কয়েক মাস যাবত বিনিয়োগকারীদের মাঝে বেশ আলোচনার জন্ম দিয়েছিল।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।