সকাল ১০:৫৬ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

ভবিষ্যতে কর আদায়ে চাপাচাপি করবেন না : অর্থমন্ত্রী

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

আগামী ২০১৯-২০ অর্থ বছরের মধ্যে দেশে করদাতার সংখ্যা মোট জনসংখ্যার ২ শতাংশে অর্থাৎ ৪০ লাখে উন্নীত করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, এটা বড় উলম্ফন, উচ্চাভিলাসী। তবে এটা কিভাবে করা হবে তা আমার চিন্তায় রয়েছে।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে জাতীয় আয়কর দিবস- ২০১৫ উপলক্ষে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনার সদস্য আব্দুর রাজ্জাক।

এ সময় অর্থমন্ত্রী বলেন, “১৬ কোটি মানুষের দেশে ১ শতাংশ লোকও সরকারকে কর দেয় না। দেশে বর্তমানে করদাতার সংখ্যা মাত্র ১১ লাখ। জাতি হিসেবে এটা লজ্জার।”

তিনি আরও বলেন,  “আমাদের কর-জিডিপি অনুপাত ১০ শতাংশ। অনেক অনুন্নত দেশের কর-জিডিপি অনুপাত আরও বেশি। এটা লজ্জার বিষয়। এ থেকে উত্তরণ পেতে হবে।”

অর্থমন্ত্রী বলেন, “কর না দিলে রাষ্ট্র চলবে না। দেশের স্বাভাবিক প্রবৃদ্ধি হবে না। ভবিষ্যতে কর কর্মকর্তারা যাতে কর আদায়ের ক্ষেত্রে চাপাচাপি না করে সেজন্য কর কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।”

/এসআই/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।