রাত ০২:৩১ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

জানালা থাকুক পরিচ্ছন্ন

প্রকাশিত:

সোহেলী সায়মা সেঁজুতি॥ 

আসবাবপত্র সবসময় ঝকঝকে রাখলেও জানালার পরিচ্ছন্নতার দিকে অনেকেই নজর দেন না। অথচ প্রতিদিন না হোক, সপ্তাহে অন্তত ১ দিন সময় বের করে ঘরের জানালা পরিষ্কার করা জরুরি। জানালার কোণায় কোণায় পুরনো টুথব্রাশ বা চিকন ব্রাশ দিয়ে পরিষ্কার করুন যাতে ময়লা না জমে। নাগালের বাইরের অংশ হাতলওয়ালা স্পঞ্জের রোলার ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। ঘরে যেন ধুলাবালি প্রবেশ করতে না পারে সেজন্য জানালায় বড় পর্দা ব্যবহার করতে পারেন। জানালার ভারি পর্দা বারবার ধোয়া কষ্টকর। তাই প্রতিদিন ব্রাশ দিয়ে পর্দার আলগা ময়লা পরিষ্কার করুন।

জানালার গ্রিল পরিষ্কার করা বেশ কঠিন। বিশেষ করে নকশা কাঁটা গ্রিল। মাঝে মাঝে গ্রিল বা জানালার ফ্রেমে শ্যাওলা বা সাদা ছিটা পড়ে। ফ্রেম এবং গ্রিলে লেগে থাকা ময়লা দূর করতে ১/২ কাপ ডিটারজেন্ট পাউডার, ১/৩ কাপ ব্লিচ এবং ২ কাপ পানি মিশিয়ে লাগিয়ে নিন জানালার ফ্রেম এবং গ্রিলে। ৫-১০ মিনিট পর একটি ভেজা কাপড় দিয়ে ঘষে নিন। জানালার গ্রিল এবং ফ্রেমে ঝকঝকে ভাব চলে আসবে।

জানালার কাচ পরিষ্কার করতে প্রয়োজন আরেকটু বেশি মনোযোগ। জানালার কাচ পরিস্কারের জন্য প্রথমে পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর পাতলা কাপড়ে লিক্যুইড সাবান নিয়ে ঘষুন। বেশি কঠিন দাগ হলে সামান্য শক্ত মাজুনি দিয়ে ঘষে নিন। দাগ উঠতে না চাইলে ১ গ্যালন পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে মুছে নিন জানালার কাচ। পানি দিয়ে ভালো করে সাবান তুলে ফেলুন। সাবানের দাগ পুরোপুরি চলে গেলে শুকনো কাপড় দিয়ে গ্লাস মুছে শুকিয়ে ফেলুন। আরও সহজভাবে জানালা পরিষ্কার করতে চাইলে প্রথমে শুকনা কাপড় ও পরে শ্যাম্পু পানি দিন। তারপর নিউজপ্রিন্ট পেপার ঘষে পরিষ্কার করুন কাচ।
 

এছাড়াও জানালার কাঁচ পরিষ্কার করতে মিহি চকগুঁড়ার সঙ্গে পানি, স্পিরিট অথবা কেরোসিন মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর শুকিয়ে গেলে খবরের কাগজ দিয়ে ঘষে মুছে নিলেই কাচ চকচকে হয়ে উঠবে।

লেখক: ইন্টেরিওর আর্কিটেক্ট
ছবি: আর্কিডেন ইন্টিরিওর

/এনএ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।