রাত ১০:২৯ ; বৃহস্পতিবার ;  ১৮ এপ্রিল, ২০১৯  

দেশে পলিস্টার স্ট্যাপল ফাইবার উৎপাদনের উদ্যোগ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট

স্পিনিং মিলগুলোয় ব্যবহারের জন্য ১ হাজার কোটি টাকা যৌথ বিনিয়োগে দেশেই প্রথমবারের মতো পলিস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই উদ্যোগ নিয়েছে দেশবন্ধু গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দেশবন্ধু ফাইবার লিমিটেড। যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান কেমটেক্স, ইউএসএ-এর সঙ্গে যৌথ উদ্যোগে এ কারখানা স্থাপন করা হবে। শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত  উভয় প্রতিষ্ঠানের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দেশবন্ধু ফাইবার লিমিটেড ও যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান কেমটেক্স, ইউএসএ-এর সঙ্গে যৌথ উদ্যোগে দেশের স্পিনিং মিলগুলোয় ব্যবহারের জন্য পলিস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) উৎপাদনে কারখানা স্থাপন সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। দেশবন্ধু গ্রুপের পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান এবং কেমটেক্স, ইউএসএ-এর পক্ষে প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট সিন মা চুক্তিতে স্বাক্ষর করেন।

স্পিনিং মিলগুলোয় ব্যবহারের জন্য দেশেই পলিস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) উৎপাদন করবে দেশবন্ধু গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দেশবন্ধু ফাইবার লিমিটেড। যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান কেমটেক্স, ইউএসএ-এর সঙ্গে যৌথ উদ্যোগে এ কারখানা স্থাপন করা হবে। ১ হাজার কোটি টাকা যৌথ বিনিয়োগে দেশে প্রথমবারের মতো এ ধরনের প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য কামরুল আশরাফ খান পোটন, কেমটেক্স, ইউএসএ-এর প্রেসিডেন্ট সিন মা, ভাইস প্রেসিডেন্ট অজয় দাস পুত্রি, দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান ও প্রধান অর্থ কর্মকর্তা এম এ বশির বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষম আর্থ-সামাজিক উন্নয়নের নীতিতে বিশ্বাসী। তার এ নীতির আলোকে সারা দেশে সমানভাবে উন্নয়নের লক্ষ্যে সরকার অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে।  সিরাজগঞ্জেও এ ধরনের অর্থনৈতিক জোন গড়ে তোলা হচ্ছে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, দেশেই ওষুধ শিল্পের কাঁচামাল উৎপাদনের লক্ষ্যে সরকার এপিআই শিল্পপার্ক গড়ে তুলছে। এর ফলে বাংলাদেশি ওষুধ বিদেশে রফতানির সুযোগ আরও বাড়বে। তিনি বলেন, পলিস্টার স্ট্যাপল ফাইবার তৈরি পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ কাঁচামাল। ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে এখাতে বিনিয়োগ রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

চুক্তি অনুযায়ী সিরাজগঞ্জ জেলার শাহাদাতপুর উপজেলার বাঘাবাড়ি ঘাটে দেশবন্ধু ফাইবার লিমিটেড প্রকল্প বাস্তবায়ন করা হবে। ৩০ একর জমির ওপর এ প্রকল্প স্থাপন করা হচ্ছে। আগামী দুবছরের মধ্যে এটি পরীক্ষামূলক উৎপাদন শুরু করবে। এর মাধ্যমে প্রত্যক্ষভাবে ২ হাজার এবং পরোক্ষভাবে ন্যুনতম আরও ৬ হাজার লোকের কর্মসংস্থান হবে। প্রকল্পটি পুরোদমে চালু হলে, বছরে ১ লাখ ২০ হাজার মেট্রিক টন পলিস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) উৎপাদন করা সম্ভব হবে।

/এসআই/ এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।