রাত ০৩:৪৭ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

সপ্তাহ ব্যবধানে সব সূচক কমেছে, বেড়েছে লেনদেন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

সপ্তাহ ব্যবধানে ডিএসইতে কমেছে সবগুলো মূল্য সূচক। তবে বিদায়ী সপ্তাহে, টাকার অঙ্কে লেনদেনের পরিমান আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ১২ দশমিক ৫১ শতাংশ।

এ ছাড়া, সপ্তাহজুড়ে লেনদেন হওয়ার কোম্পানিগুলোর মধ্যে অধিকাংশের শেয়ার দর বেড়েছে। ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৬-১০ সেপ্টেম্বর) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে সাড়ে ৫ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস সাড়ে ৯ এবং ডিএস৩০ সূচক সাড়ে ৮ পয়েন্ট কমেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪৩টির, অপরিবর্তিত রয়েছে ২৮টির এবং ১টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ২৪৬ কোটি ৪৩ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ২ হাজার ২১৬ কোটি ৭০ লাখ টাকা। আগের সপ্তাহে (৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর) লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭০ কোটি ২৭ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের লেনদেনের ৮৭ দশমিক ৯৯ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৪ দশমিক ২৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ৬ দশমিক ৭৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল ১ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো আমান ফিড মিলস, স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ারওয়েজ, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, বিএসআরএম, লিন্ডে বাংলাদেশ, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।