রাত ০৯:৫৩ ; মঙ্গলবার ;  ২৫ জুন, ২০১৯  

উন্মোচিত হলো আইফোন সিক্স এস ও সিক্স এস প্লাস (ভিডিওসহ)

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

প্রতি বছর ৯ সেপ্টেম্বর প্রযুক্তিপ্রেমীদের জন্য একটি বিশেষ দিন। এ দিনে দুনিয়ার সবচেয়ে স্টাইলিশ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের বিভিন্ন আইটেম বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয়।  এবারও ব্যতিক্রম হলো না। সব জল্পনা-কল্পনা ও আইফোনপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে থ্রিডি টাচ ডিসপ্লেসহ আইফোন সিক্স এস এবং  সিক্স এস প্লাসের মোড়ক আনুষ্ঠানিকভাবে উন্মোচন হলো।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে মোড়ক উন্মোচন করেন প্রতিষ্ঠানটির সিইও টিম কুক। এদিন স্থানীয় সময় সকাল ১০টায় অনুষ্ঠানটি শুরু হয়। আইফোনের আগে অনুষ্ঠানে আইপ্যাড প্রো ও অ্যাপল টিভিরও মোড়ক উন্মোচন করা হয়।

অ্যাপলের সঙ্গে দুই বছরের চুক্তি ভিত্তিক কেনার ক্ষেত্রে আইফোন সিক্স এস এর মূল্য শুরু হবে ১৯৯ ডলার (প্রায় সাড়ে ১৫ হাজার টাকা) থেকে এবং আইফোন সিক্স এস প্লাসের মূল্য ২৯৯ ডলার (প্রায় সাড়ে ২৩ হাজার টাকা)।

আনলকড ১৬ জিবি আইফোন সিক্স এস-এর মূল্য শুরু হবে ৬৪৯ ডলার (প্রায় ৫০ হাজার টাকা) থেকে। এছাড়া ৩২ ও ৬৪ জিবির দাম যথাক্রমে ৭৪৯ ও ৮৪৯ ডলার।  আইফোন সিক্স এস প্লাসের  (১৬ জিবি) মূল্য শুরু হবে ৭৪৯ ডলার থেকে। ৩২ ও ৬৪ জিবির ক্ষেত্রে মূল্য হবে যথাক্রমে ৮৪৯ ও ৯৪৯ ডলার।

১২ সেপ্টেম্বর থেকে অগ্রিম নতুন আইফোনের অর্ডার দেওয়া যাবে। অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং, জাপান, নিউজিল্যান্ড, পোর্তো রিকো, সিঙ্গাপুর, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে অগ্রিম অর্ডার দেওয়া যাবে। কয়েকটি দেশে ২৫ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে। আর এ বছরের শেষের দিকে বিশ্বের ১৩০টি দেশে পাওয়া যাবে।

অনুষ্ঠানে নতুন আইফোনের বিভিন্ন সুবিধা তুলে ধরেন সংস্থাটির প্রকৌশলীরা। আইফোন সিক্স এস পাওয়া যাবে চারটি রঙের। সিলভার, গোল্ড, স্পেস গ্রে ও রোজ গোল্ড। থাকবে থ্রিডি টাচ সুবিধা। এর ফলে হোম স্ক্রিনে থেকেই বিভিন্ন অ্যাপস চালানোর সুযোগ তৈরি হবে। তবে থ্রিডি টাচ সুবিধা পুরনো আইফোনগুলোতে পাওয়া যাবে না।

নতুন আইফোনে ১২ মেগা পিক্সেলের আইসাইট ক্যামেরা যুক্ত করা হয়েছে।  আগের  তুলনায় নতুন আইফোন দিয়ে প্রফেশনাল মানের ছবি তোলা যাবে। আর সেলফিপ্রেমীদের জন্য এতে যুক্ত করা হয়েছে ৫ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। থ্রিডি টাচ ডিসপ্লে ব্যবহার করে লাইভ ফটো নামক সুবিধা পাওয়া যাবে।

ভিডিও রেকর্ডিংয়েও চমক থাকছে। নতুন আইফোন দিয়ে ৪ হাজার ভিডিও ধারণ করা যাবে। প্রতিটি ফ্রেমে থাকবে ৮ মিলিয়ন পিক্সেল।

থাকছে নতুন অ্যাক্সেসরিজও। চার্জার, চামড়া ও সিলিকন কভার। অ্যাপল জানায়, নতুন আইফোন তৈরি করা হয়েছে পরিবেশবান্ধব হিসেবে।

অনুষ্ঠানে ঘোষণা দেওয়া আইওএস-৯ পাওয়া যাবে ১৬ সেপ্টেম্বর থেকে।

এ সংক্রান্ত আরও খবর-

উন্মোচিত হলো আইপ্যাড প্রো

/এএ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।