রাত ০২:৫৭ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

উন্মোচিত হলো আইপ্যাড প্রো

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

অ্যাপলের আগের সংস্করণের চেয়ে  বড় ট্যাবলেট আইপ্যাড প্রো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে স্থানীয় সময় সকাল ১০টায় এক অনুষ্ঠানে নতুন এই আইপ্যাডের মোড়ক উন্মোচন প্রতিষ্ঠানটির সিইও টিম কুক।

অনুষ্ঠানটি এখনও চলছে। আশা করা হচ্ছে, এই অনুষ্ঠানেই আইফোন সিক্স এস-এর মোড়কও উন্মোচন করা হবে।

অনুষ্ঠানে টিম কুক আইপেড প্রো-এর বিভিন্ন তুলে ধরেন। তিনি জানান, এ সংস্করণটি আগের আইপ্যাডগুলোর তুলনায় বড়, দ্রুতগতির ও শক্তিশালী। নতুন আইপ্যাড প্রো-এর স্ক্রিন সাইজ ১২.৯ ইঞ্চি। স্ক্রিন রেজুলেশন ২৭৩২ x ২০৪৮। এটির ওজন ৭১২ গ্রাম। একবার চার্জ দিলে ১০ ঘণ্টা চলবে। অটোক্যাডের মতো সফটওয়্যারও চালানো যাবে এতে। ল্যাপটপের তুলনার ৮০ গুণ দ্রুত কাজ করবে আইপ্যাড প্রো। কাজ করা যাবে অ্যাপল পেন্সিল দিয়ে। যা দিয়ে ছবিও আঁকা যাবে। থাকবে স্মার্ট কিবোর্ড।

কনফিগারেশনের ভিত্তিতে আইপ্যাড প্রো তিন ধরনের পাওয়া যাবে। ৩২ জিবির মূল্য ৭৯৯ ডলার (৬২ হাজার টাকা), ১২৮ জিবি ওয়াইফাইসহ ৯৪৯ ডলার (৭৪ হাজার), ১২৮ জিবি ওয়াইফাই ও সেলুলারসহ ১০৭৯ ডলার (৮৪ হাজার)। এছাড়া নভেম্বর থেকে পাওয়া যাবে ৯৯ ডলারে আইপ্যাড পেন্সিল ও ১৬৯ ডলারে স্মার্ট কিবোর্ড।

শেখ খবর পাওয়া পর্যন্ত অ্যাপল টিভির উন্মোচন চলছিল।

/এএ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।